ফের তাইওয়ান প্রণালী পাড়ি দিল যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী যাকে নিয়মিত কার্যক্রম বলছে তার অংশ হিসেবে দেশটির একটি যুদ্ধজাহাজ ফের স্পর্শকাতর তাইওয়ান প্রণালী পাড়ি দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 03:25 PM
Updated : 23 Nov 2021, 03:25 PM

কিন্তু এতে সবসময় বিরক্তবোধ করা চীনের ধারণা, আঞ্চলিক উত্তেজনা উস্কে দেওয়ার চেষ্টায়ই ওয়াশিংটন এমননটি করে থাকে।

যু্ক্তরাষ্ট্রের নৌবাহিনী বলেছে, ‍নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজ ইউএসএস মাইলিয়েস মঙ্গলবার ‘নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে’ আন্তর্জাতিক আইন অনুযায়ী আন্তর্জাতিক জলপথ ধরে তাইওয়ান প্রণালী পাড়ি দিয়েছে।

“জাহাজটির তাইওয়ান প্রণালী পাড়ি দেওয়া অবাধ ও মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি তুলে ধরেছে। আন্তর্জাতিক আইন অনুমোদন করে এমন যেকোনো জায়গায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী উড্ডয়ন করে, জাহাজ চালায় এবং পরিচালনা করে,” বলেছে তারা।  

জাহাজটির তাইওয়ান প্রণালী পাড়ি দেওয়া ও তা নিয়ে মার্কিন নৌবাহিনীর বিবৃতির পরও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি চীন। 

গত মাসে যুক্তরাষ্ট্র ও কানাডার একটি করে যুদ্ধজাহাজ একই প্রণালী পাড়ি দিয়েছিল। তখন তার নিন্দা করে এসব তৎপরতা ওই অঞ্চলের স্থিতিশীলতা ও শান্তিকে হুমকির মুখে ফেলছে বলে মন্তব্য করেছিল চীন।

তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ বলে বিবেচনা করে চীন। দ্বীপটি স্বাধীনতা ঘোষণার চেষ্টা করলে তারা শক্তি প্রয়োগ করবে বলে জানিয়ে রেখেছে বেইজিং। গত এক বছর ধরে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চল দিয়ে বারবার চীনা বিমানবাহিনীর যুদ্ধবিমান বহর উড়ে গেছে, তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে স্বশাসিত দ্বীপটি।

অধিকাংশ দেশের মতো যুক্তরাষ্ট্রের সঙ্গেও তাইওয়ানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই, কিন্তু ওয়াশিংটনই তাইপের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক ও অস্ত্র সরবরাহকারী।