যৌন হয়রানি: অপরাধ তদন্তের মুখে নিউ ইয়র্কের গভর্নর কুমো

একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগে স্থানীয় কৌসুলিদের অপরাধ তদন্তের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 02:47 PM
Updated : 5 August 2021, 02:47 PM

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লাটিশিয়া জেমসের স্বাধীন দেওয়ানি তদন্তে কুমো ১১ জন নারীকে যৌন হয়রানি করেছেন বলে প্রমাণ পাওয়ার পর তার বিরুদ্ধে এই অপরাধ তদন্ত শুরু হল।

নিউ ইয়র্কের রাজধানী আলবানিতে কুমোর বিরুদ্ধে এই তদন্ত চলছে। সেইসঙ্গে বিভিন্ন সিটি কাউন্টির তদন্তকারীরা কুমোর বিরুদ্ধে আলাদাভাবে আরও তদন্ত শুরু করেছেন বলে জানিয়েছে বিবিসি।

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল জেমস গভর্নর কুমোর বিরুদ্ধে তার পাঁচ-মাসের তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছেন গত মঙ্গলবার।

১৬৮ পৃষ্ঠার এই প্রতিবেদনে উঠে এসেছে যে, অ্যান্ড্রু কুমো বর্তমান ও সাবেক সরকারি কর্মীসহ ১১ জন নারীকে জড়িয়ে ধরা, চুমু দেওয়া, অশালীন মন্তব্য করাসহ এমনসব আচরণ করেছেন যাতে অঙ্গরাজ্য ও ফেডারেল আইন লঙ্ঘিত হয়েছে।

কুমো তার বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ আনা অন্তত একজন নারীকে এর প্রতিশোধমূলক জবাব দিয়েছেন বলেও জানানো হয়েছে প্রতিবেদনে। তবে এ প্রতিবেদন প্রকাশের পর কুমো বলেছেন, তিনি ভুল কিছু করেননি।

কিন্তু জেমসের এই তদন্ত প্রতিবেদনের আলোকে এরই মধ্যে তদন্ত প্রক্রিয়ায় নেমে পড়েছে ম্যানহাটন, উয়েস্টচেস্টার, নাসাউ ও আলবানি কাউন্টির জেলা অ্যাটর্নির কার্যালয়।

কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে অপরাধ তদন্তের মধ্যে জোরাল হচ্ছে তার পদত্যাগের দাবি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য বিশিষ্ট ডেমোক্র্যাটরা কুমোকে পদত্যাগ করার আহ্বান জানিছেন।

২০১১ সাল থেকে নিউ ইয়র্কের গভর্নর পদে আছেন কুমো। রাজ্যের ডেমোক্র্যাট অধুষ্যিত এসেম্বলির আইনপ্রনেতারাও কুমোকে অভিশংসনের মধ্য দিয়ে এ পদ থেকে সরাতে চাইছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সাকি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের বিশ্বাস গভর্নর কুমো ঠিক কাজটিই করবেন। আর তা হচ্ছে-পদত্যাগ। এর মধ্য দিয়ে তিনি নিউ ইয়র্কে ভবিষ্যৎ নেতৃত্বের জন্য জায়গা ছেড়ে দেবেন।”