প্রথম একজন নারীকে নভোচারী প্রশিক্ষণে পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত

এই প্রথম একজন নারীকে নভোচারী প্রশিক্ষণের জন্য নির্বাচিত করেছে সংযুক্ত আরব আমিরাত। ২৭ বছরের ওই নারীর নাম নোরা আল মাত্রুশি।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 03:10 PM
Updated : 11 April 2021, 03:25 PM

মেকানিক্যাল ইঞ্জিনিয়ার নোরা বর্তমানে আবু ধাবির ন্যাশনাল পেট্রোলিয়াম কনস্ট্রাকশন কোম্পানিতে কাজ করছেন। এই বছরই তিনি যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার 'এস্ট্রনট ক্যান্ডিডেট ক্লাসে'  যোগ দেবেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নোরার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ আল-মোল্লাসহ মোট চারজন দেশটির নভোচারী প্রকল্পের অংশ হিসেবে নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে একজন হাজ্জা আল-মানসুরি ২০১৯ সালে একবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভ্রমণ করে এসেছেন।

বিজ্ঞান ভিত্তিক লেখাপড়া এবং ব্যবহারিক অভিজ্ঞতার পাশাপাশি শারীরিক ও মানসিক অবস্থার মূল্যায়নের উপর ভিত্তি করে ৪ হাজার ৩০০ আবেদনকারীর মধ্য থেকে নোরাসহ এই চারজনকে নির্বাচন করা হয় বলে জানায় দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার।

সংযুক্ত আরব আমিরাত সরকার বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে এবং তেলের উপর নির্ভরতা কমাতে মহাকাশ প্রকল্পের উন্নয়নে বিশেষ জোর দিচ্ছে।

গত ফেব্রুয়ারিতে আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলগ্রহের কক্ষপথে একটি মহাকাশযান পাঠায় সংযুক্ত আরব আমিরাত। আমিরাতের মহাকাশযান ‘হোপ’ ৯ ফেব্রুয়ারি মঙ্গলগ্রহের কক্ষ পথে প্রবেশ করে এবং সেখান থেকে ‍লাল এই গ্রহটির ছবি পাঠায়।

সংযুক্ত আরব আমিরাত ২০২৪ সালের মধ্যে একটি মুন রোভার এবং ২১১৭ সালের মধ্যে মঙ্গলে একটি সেটলমেন্টের জন্যও পরিকল্পনা করেছে।