ইথিওপিয়ার ২ লাখ শরণার্থীকে সুদানে আশ্রয়ের পরিকল্পনা জাতিসংঘের

ইথিওপিয়ার তিগ্রাইয়ে চলমান লড়াই থেকে বাঁচতে ছয়মাসে দুই লাখ মানুষ সুদানে পালাতে পারে আশঙ্কায় তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করার পরিকল্পনা করছে জাতিসংঘের বিভিন্ন সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2020, 04:50 PM
Updated : 20 Nov 2020, 04:50 PM

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর কর্মকর্তা এক্সেল বিস্কোপ শুক্রবার জেনেভায় এক ব্রিফিংয়ে বলেছেন, “এরই মধ্যে সুদানে পালিয়ে গেছে ৩১ হাজার শরণার্থী।”

“এতে ২০ হাজার মানুষকে আশ্রয় দেওয়ার যে পরিকল্পনা ছিল সে সংখ্যা এরই মধ্যে ছাপিয়ে গেছে। এ অবস্থায় দুই লাখ মানুষের জন্য নতুন পরিকল্পনা করা হচ্ছে।”

শরণার্থীদের জন্য খাবারের ব্যবস্থা করা এবং নতুন আশ্রয় শিবির তৈরির জন্য জরুরি ভিত্তিতে ৫ কোটি ডলার তহবিল সহায়তা চাইছে জাতিসংঘের সংস্থাগুলো।

ইথিওপিয়া সরকারি বাহিনীর সঙ্গে উত্তরাঞ্চলীয় তিগ্রাই রাজ্যের যোদ্ধাদের লড়াই চলছে দু সপ্তাহ ধরে। লড়াই থেকে বাঁচতে প্রতিবেশী সুদানে পালিয়ে যাচ্ছে মানুষ।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি তিগ্রাইয়ের আঞ্চলিক ক্ষমতাসীন দল তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) বিরুদ্ধে সশস্ত্র বিপ্লব, দেশদ্রোহ এবং সামরিক ঘাঁটি দখলের অভিযোগ তুলে গত ৪ নভেম্বরে সেখানে বিমান এবং স্থল হামলা শুরু করেন।

এরপর উত্তোরত্তর সেখানে লড়াই তীব্র হচ্ছে। তিগ্রাই যোদ্ধারা শুক্রবার কাছের আমহারা অঞ্চলের রাজধানীতে রকেট ছুড়েছে। দুপক্ষের তীব্র লড়াই বড় ধরনের যুদ্ধে রূপ নিতে পারে বলে শঙ্কিত আমহারা কর্তৃপক্ষ।

জাতিসংঘ অশান্ত হয়ে ওঠা তিগ্রাই অঞ্চলে পুরোদস্তুর মানবিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা প্রকাশ করেছে।