নির্বাচনের আগে চূড়ান্ত বিতর্কে মুখোমুখি ট্রাম্প-বাইডেন

যুক্তরাষ্ট্রে নির্বাচনের মাত্র ১২ দিন আগে রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ জো বাইডেন শেষবারের মতো বিতর্কে মুখোমুখি হচ্ছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2020, 05:39 PM
Updated : 22 Oct 2020, 05:39 PM

বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে হবে এই বিতর্ক। প্রথম বিতর্কের মতো এবারও এক মঞ্চেই বিতর্ক করবেন ট্রাম্প-বাইডেন। তবে বজায় থাকবে নিরাপদ দূরত্ব।

ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় বিতর্কটি বাতিল হয়েছিল।

এবার টেনেসিতে ন্যাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে ট্রাম্প-বাইডেনের শেষ বিতর্কটি হবে এবং তা ৯০ মিনিট চলবে বলে জানিয়েছে বিবিসি।

১৫ মিনিট করে ছয় পর্বে ছয়টি বিষয় নিয়ে কথা বলবেন দুই প্রার্থী। বিষয়গুলো হচ্ছে, কোভিড-১৯ মোকাবেলা, আমেরিকান পরিবার, আমেরিকার বর্ণবাদ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা এবং নেতৃত্ব।

নির্বাচনকে ঘিরে আয়োজিত প্রথম প্রেসিডেন্টশিয়াল বিতর্কে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী একে অপরের কথায় বাধা দিয়ে যে বিশৃঙ্খলা তৈরি করেছিলেন তা এড়াতে এবার থাকছে মাইক্রোফোন বন্ধ রাখার ব্যবস্থা।

বিতর্কে প্রতিটি ১৫ মিনিট পর্বের শুরুতে দুই প্রার্থীকে ২ মিনিট করে সূচনা বক্তব্য রাখার সুযোগ দেওয়া হবে। সেসময় তারা যেন বাধাহীনভাবে কথা বলতে পারেন, সেজন্য ‘সুইচ অফ’ করে অন্য প্রার্থীর মাইক্রোফোন বন্ধ রাখা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

এ বিতর্ক দুই প্রার্থীর জন্যই বিপুল সংখ্যক ভোটারের কাছে পৌঁছানোর শেষ সুযোগ। তাই সেই সুযোগকে কাজে লাগাতে ভালভাবে প্রস্তুত হচ্ছেন দুই প্রার্থীই।

যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি এরই মধ্যে ট্রাম্পের মনোনীত নতুন বিচারপতি এমি কনি ব্যারেটের মনোনয়ন অনুমোদন করায় বাইডেনের সঙ্গে চূড়ান্ত বিতর্কে এ বিষয়টি নিয়ে দুইজনের মধ্যে বাক-বিতণ্ডা হতে পারে বলে মনে করা হচ্ছে।

দুই প্রেসিডেন্ট প্রার্থীর এই মুখোমুখি শেষ বিতর্কের আগেই যুক্তরাষ্ট্রের তিন কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়ে দিয়েছেন। মনস্থির করেননি এমন ভোটারের সংখ্যা এখন আর খুব বেশি নয়।

তাই এই ভোটারদের দলে টানতে দুইজনকেই সতর্ক এবং সুশৃঙ্খলভাবে বিতর্ক করার ব্যাপারে মনোযোগী হতে হবে। নাহলে এই দোদুল্যমান ভোটারদের ভোট হারাতে পারেন তারা।