ভারতীয় সেনারা গুলিবর্ষণ করেছে, অভিযোগ চীনের

ভারতীয় সেনারা লাদাখের বিরোধপূর্ণ সীমান্তে দ্বিপাক্ষিক সমঝোতা ভেঙে ফাঁকা গুলি ছুড়েছে বলে অভিযোগ করেছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 04:46 AM
Updated : 8 Sept 2020, 05:09 AM

সোমবার প্যাংগং হ্রদের দক্ষিণ তীরে দুপক্ষের মুখোমুখি অবস্থানের এক পর্যায়ে এ ঘটনা ঘটেছে বলে দাবি করেছে তারা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুই দেশের সীমান্তে নতুন করে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই এ অভিযোগ তুলল চীন।

মঙ্গলবার চীনের সামরিক বাহিনীর দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বাহিনীটির পশ্চিমাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র ঝ্যাং শুইলি জানিয়েছেন, পরিস্থিতি স্থিতিশীল করতে চীনের সীমান্ত রক্ষীরা ‘পাল্টা পদক্ষেপ’ নেয়।

তবে চীনের সীমান্ত রক্ষীদের নেওয়া ‘পাল্টা পদক্ষেপ’ কী ছিল, চীনের সৈন্যরাও সতর্কতামূলক গুলি ছুড়ছে কি না, বিবৃতিতে এসব পরিষ্কার করে বলা হয়নি।

পশ্চিম হিমালয় অঞ্চলের ওই স্পর্শকাতর সীমান্তে দুই পক্ষই দীর্ঘদিন ধরে আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার একটি প্রটোকল মেনে চলছে, তবে এই সমঝোতা মেনে চলা হলেও তা হতাহতের ঘটনা এড়াতে পারেনি।

জুনে ওই সীমান্তে দুই পক্ষের সৈন্যদের মধ্যে হাতাহাতি লড়াইয়ে অন্তত ২০ জন ভারতীয় সৈন্য নিহত হয়। এই ঘটনার জেরে দুই পক্ষই সীমান্ত বরাবর অতিরিক্ত সৈন্য মোতায়েন করে।

“তাৎক্ষণিকভাবে বিপজ্জনক আচরণ বন্ধ করার জন্য এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে তা নিশ্চিত করতে যারা গুলি করেছে কঠোর তদন্তের মাধ্যমে তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার জন্য ভারতীয় পক্ষকে অনুরোধ করেছি আমরা,” বিবৃতিতে বলেছেন ঝ্যাং।

এ বিষয়ে মন্তব্যের জন্য বেইজিংয়ের ভারতীয় দূতাবাসের কাছে রয়টার্সের পক্ষ থেকে অনুরোধ জানানো হলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি তারা।

আরও পড়ুন: