কোমা থেকে বেরিয়েছেন রুশ নেতা নাভালনি: বার্লিন হাসপাতাল

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক এবং বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি কোমা থেকে বেরিয়ে এসেছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2020, 05:44 PM
Updated : 7 Sept 2020, 05:44 PM

কথা বললে তিনি সাড়া দিচ্ছেন বলে সোমবার জানিয়েছে জার্মানির রাজধানী বার্লিনের হাসপাতাল কর্তৃপক্ষ।

নাভালনি বিষাক্ত রাসায়নিক নোভিচক নার্ভ এজেন্ট হামলার শিকার হওয়ার ‘সন্দেহাতীত প্রমাণ’ পাওয়ার দাবি কিছুদিন আগেই করেছে জার্মানি। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

জার্মানির বার্লিনে একটি হাসপাতালে নাভালনির চিকিৎসা চলছে। সোমবার এক বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, “নাভালনির দেহে মারাত্মক বিষক্রিয়ার দীর্ঘমেয়াদী ক্ষতি কতটা হয়েছে তা এখনি বলা সম্ভব না।”

গত ২০ অগাস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েছিলেন নাভালনি। তার সমর্থকদের ধারণা, তমস্ক বিমানবন্দরে নাভালনি চা পানের আগেই তার পানীয়তে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল।

অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেরই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়েছিল।পরে কোমায় থাকা নাভালনিকে চিকিৎসার জন্য বার্লিনে নেওয়া হয়।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেছেন, নাভালনিকে সোভিয়েত-ধাঁচের নোভিচক নার্ভ এজেন্ট দেওয়া হয়েছে বলে তার সরকার উপসংহারে পৌঁছেছে। এই একই এজেন্ট দিয়ে যুক্তরাজ্যে রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে মারার চেষ্টা হয়েছিল।

তবে মস্কো বলছে, নাভালনিকে বিষপ্রয়োগ করা হয়েছে এমন কোনও প্রমাণ তারা পায়নি।

নাভালনিকে নিয়ে এই ঘটনার জেরে ভেস্তে যেতে বসেছে রাশিয়ার সঙ্গে জার্মানির গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২ প্রকল্প। এ প্রকল্প থেকে সরে আসার জন্য জার্মানিতে অভ্যন্তরীন রাজনৈতিক চাপ বাড়ছে।

আঙ্গেলা মের্কেল সোমবার বলেছেন, নাভালনির এই ঘটনার জবাবে তিনি এই পাইপলাইন প্রকল্পে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা নাকচ করছেন না।