করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে একদিনে ৬৯ হাজার রোগী শনাক্ত

পরপর তৃতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত নতুন কোভিড-১৯ রোগীর সংখ্যা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।  

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 03:11 PM
Updated : 11 July 2020, 03:11 PM

রয়টার্সের টালি অনুযায়ী, শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে ৬৯ হাজার নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

এদিন আলাস্কা, জর্জিয়া, আইডাহো, আইওয়া, লুইজিয়ানা, মনটেনা, ওহাইও, ইউটাহ ও উইসকনসিন- যুক্তরাষ্ট্রের এই নয় রাজ্যে দৈনিক সংক্রমণ শনাক্তের নতুন রেকর্ড হয়েছে।

দেশটির করোনাভাইরাস সংক্রমণের অন্যতম হটস্পট টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট শুক্রবার বলেছেন, রাজ্য যদি মাস্ক ও সামাজিক দূরত্বের মাধ্যমে সংক্রমণের উচ্চ হার নিয়ন্ত্রণে আনতে না পারে তাহলে তিনি নতুন করে লকডাউন জারি করতে পারেন। 

কেএলবিকে-টিভিকে রিপাবলিকান এই গভর্নর বলেন, “আমরা যদি এই সেরা অভ্যাসটি রপ্ত করতে না পারি তাহলে এটি ব্যবসা (প্রতিষ্ঠান) বন্ধের দিকে যেতে পারে।”

কারাগারে কোভিড-১৯ এর বিস্তারের গতি হ্রাস করতে শুক্রবার ক্যালিফোর্নিয়া আট হাজার বন্দিকে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছে। সান ফ্রান্সিসকোর কাছে রাজ্যটির সান কুয়েন্টিন স্টেট প্রিজনের প্রায় অর্ধেক, তিন হাজার ৩০০ বন্দির করোনাভাইরাস ধরা পড়ার পর রাজ্যটি এ সিদ্ধান্ত নেয়।

যুক্তরাষ্ট্রের যে রাজ্যগুলো করোনাভাইরাস মহামারীর হটস্পট হয়ে আছে ফ্লোরিডা তার অন্যতম। দেশটির যে অল্প কয়েকটি রাজ্যে মৃত্যুর সংখ্যা বাড়ছে তার মধ্যে ফ্লোরিডাও আছে। 

বৃহস্পতিবার রাজ্যটি ১২০ জনের মৃত্যুর কথা জানিয়েছিল। শুক্রবার সেখানে আরও ৯২ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার এখানে ১১ হাজার ৪৩৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা রাজ্যটির একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড থেকে একটু কম বলে জানিয়েছে রয়টার্স।

ফ্লোরিডার ৪৮টিরও বেশি হাসপাতাল তাদের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সব শয্যা রোগীতে ভরে গেছে বলে জানিয়েছে।

যে কোনো ইউরোপীয় দেশ তাদের প্রাদুর্ভাবের সর্বোচ্চ সময়ে দৈনিক যত আক্রান্তের কথা জানিয়েছে চলতি মাসে ফ্লোরিডা বারবার তার চেয়েও বেশি দৈনিক সংক্রমণের কথা জানিয়েছে।

বাংলাদেশের স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ড্যাশবোর্ডের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ৮৭ হাজার ২৭০ জন আর মৃত্যুর সংখ্যা এক লাখ ৩৪ হাজার ১১৭।