করোনাভাইরাস এখনো বিশ্ব মহামারী নয়: ডব্লিউএইচও

চীন থেকে নতুন করোনাভাইরাস সংক্রমণ বিশ্বের ২০টি’র বেশি দেশে ছড়িয়ে পড়লেও পরিস্থিতি এখনো বিশ্ব মহামারীতে রূপ নেয়নি বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংন্থা (ডব্লিউএইচও)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 04:21 PM
Updated : 7 Feb 2020, 01:59 PM

একই সময়ে যখন বিশ্বজুড়ে অসংখ্য মানুষ কোন সংক্রামক রোগে আক্রান্ত হন, ডব্লিউএইচও এর মতে, তখনই তাকে বিশ্ব মহামারী বলা যায়। এর সাম্প্রতিক একটি উদাহারণ হচ্ছে ২০০৯ সালের সোয়াইন ফ্লু। বিশেষজ্ঞদের ধারণা, সেই মহামারিতে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ মারা গেছে।

নতুন কোন ভাইরাস, যেটিতে মানুষ সহজেই সংক্রমিত হয় এবং যা মানুষ থেকে মানুষে ছড়ায়, সেটি বিশ্ব মহামারীতে রূপ নেওয়ার আশংকা থাকে। করোনাভাইরাসের ক্ষেত্রে এ সব বৈশিষ্ট্যই আছে। এর কোনো প্রতিষেধক না থাকায় ভাইরাসটির বিস্তার ঠেকানো জরুরি।

পরিস্থিতি আয়ত্বে আছে:

করোসাভাইরাস দ্রুত ছড়াচ্ছে একথা ডব্লিউএইচও’র বিশেষজ্ঞরাও স্বীকার করেছেন। তবে তারা বলছেন, বর্তমান পরিস্থিতি এখনো বিশ্ব মহামারীতে রূপ নেয়নি।

ভাইরাসটিতে অন্তত ৪২৭ জন মানুষ মারা গেছে এবং বিশ্বব্যাপী ২০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। তবে এর বেশিরভাগই ঘটেছে চীনে।

২০ টির বেশি দেশে মানুষের করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকাজুড়ে এখনো করোনাভাইরাস সংক্রমণের কোনো খবর আসেনি।

সংক্রমণের হার এশিয়ার দেশগুলোর ক্ষেত্রে ঘটতে দেখা যাচ্ছে বেশি। তাছাড়া, করোনাভাইরাসে চীনে ৪২৫ জন মারা গেলেও চীনের বাইরে কেবল হংকং এবং ফিলিপিন্সে দুইজনের মৃত্যুর খবর এসেছে।

ফলে বর্তমান পরিস্থিতি এখনো আয়ত্বের মধ্যে আছে এবং এ প্রাণঘাতী ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেই মত প্রকাশ করেছেন ডব্লিউএইচও’র ‘গ্লোবাল ইনফেকশাস হ্যাজার্ড প্রিপেয়ার্ডনেস ডিভিশন’ এর প্রধান সিলভি ব্রায়ান্ড।

বিশ্ব মহামারী ঘোষণা করা হয় কখন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোন সংক্রমণকে বিশ্ব মহামারী ঘোষণার আগে কিছু ধাপ আছে। করোনাভাইরাস সংক্রমণ যেভাবে ছড়িয়েছে তাতে এটি এখনো বিশ্ব মহামারী ঘোষণার এক ধাপ নিচে আছে।

করোনাভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে এবং চীনের প্রতিবেশী দেশগুলোসহ দূরের দেশেও এর বিস্তার ঘটছে।

যদি বিশ্বের বিভিন্ন অঞ্চলে অঞ্চলে বহু মানুষের মধ্যে এর বিস্তার ঘটতেই থাকে তাহলে তখন সেটিকে 'বিশ্ব মহামারী' ঘোষণা করা যাবে।

এ আশঙ্কা কতটা?

করোনাভাইরাসের সংক্রমণ কতটা মারাত্মক এবং কত দূর পর্যন্ত তা ছড়াতে পারে, তা এখনো পরিস্কার নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডঃ টেড্রোস অ্যাডহ্যানম গেব্রেইয়েসাস বলেছেন, চীনের বাইরে করোনাভাইরাসের বিস্তার এখনো সীমিত আকারে এবং ধীরগতিতে ঘটছে

এ পর্যন্ত প্রায় ১৭ হাজার মানুষ করোনাভাইরাস সংক্রমিত হয়েছেন। তাদের বেশিরভাগই চীনে। চীনের বাইরে সংক্রমিত হয়েছেন ১৫০ জন।

টেড্রোস গেব্রেইয়েসাস বলেন, যে চীন থেকে ভাইরাসটি ছড়িয়েছে সেখানেই এটি মোকাবেলা করা গেলে অন্য দেশে এটি কম ছড়াবে, বা ধীর গতিতে ছড়াবে।

প্রতিটি মহামারীরই ধরণ ভিন্ন। কাজেই একটা ভাইরাস ছড়িয়ে না যাওয়া পর্যন্ত এর পুরো প্রভাব অনুমান করা কঠিন।

বিশেষজ্ঞরা মনে করছেন, সাম্প্রতিক আরো অনেক রোগ, যেমন: সার্সের চেয়েও করোনাভাইরাস কম প্রাণঘাতী হতে পারে।