এবার চুমুতে নারী ভক্তকে পোপের উষ্ণ প্রতিক্রিয়া

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস গত মাসেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে এক নারী ভক্তের মুঠো থেকে থাবা মেরে নিজের হাত ছাড়িয়ে নেওয়ার পর এবার এক নারী ভক্তকে চুমু দিয়ে উষ্ণ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

>>রয়টার্স
Published : 8 Jan 2020, 04:29 PM
Updated : 8 Jan 2020, 04:53 PM

বুধবার ভ্যাটিকানের এক বিশাল হলে ভক্ত ও শুভাকাঙ্খীদের সঙ্গে পোপের সাপ্তাহিক শুভেচ্ছা বিনিময়ের শুরুতেই ঘটে এ ঘটনা।

সেখানে পোপের সঙ্গে সাক্ষাৎ করতে অধীর আগ্রহে অপেক্ষমান হাজার হাজার মানুষের মধ্য থেকে এক নান পোপ ফ্রান্সিসের কাছে তাকে চুমু দেওয়ার আবদার করেন।

চীৎকার করে ওই নারী ইতালি ভাষায় বলেন,“বাসিও পাপা!” (একটা চুমু পোপ!)। তার এ কথা শুনে পোপ বলে ওঠেন, “ওহ, কিন্তু আপনি কামড়ে দেবেন না তো!” এ সময় আশেপাশের মানুষের মধ্যে হাসির রোল পড়ে যায়।

পোপ এরপর বলেন, “আমি আপনাকে চুমু দিচ্ছি। কিন্তু শান্ত থাকুন। কামড়াবেন না!” ওই নান তখন কামড়াবেন না বলে আশ্বস্ত করলে পোপ তার ডান গালে চুমু দেন। পোপের এমন সদাচরণে উচ্ছ্বসিত নান তখন লাফিয়ে উঠে বলেন, “গ্রাজিয়ে পাপা” (ধন্যবাদ পোপ)।

এর ঠিক বিপরীত চিত্রই দেখা গিয়েছিল নববর্ষের আগমনী রাতে ভ্যাটিকান সিটির সেইন্ট পিটারস স্কয়ারে ভক্তদের সঙ্গে পোপের হাত মেলানোর সময়। এক নারী ভক্তের মুঠো থেকে হতভম্ব পোপ ফ্রান্সিসের হাত সরিয়ে নেওয়ার একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়।

এক শিশুর সঙ্গে হাত মিলিয়ে ভক্তদের কাছ থেকে উল্টোদিকে ঘোরার মুহূর্তে ওই নারী পোপের হাত ধরে হেঁচকা টান দেন। হতভম্ব পোপ সঙ্গে সঙ্গেই তার হাতে থাবা দিয়ে নিজের হাত সরিয়ে নেন। পরে অবশ্য এ ঘটনার জন্য ক্ষমাও চেয়েছেন পোপ। বলেছেন, এমন আচরণ করে তিনি “বাজে দৃষ্টান্ত স্থাপন করেছেন।”

ওইদিনের পর বুধবারই প্রথম ভ্যাটিকানে জনসাধারণের সঙ্গে সাক্ষাতে গিয়ে পোপ এবার ভাল আচরণের দৃষ্টান্ত দেখালেন।