হংকংয়ে পুলিশের গুলির বিরুদ্ধে নিন্দা-বিক্ষোভ

হংকংয়ে প্রায় চার মাস ধরে চলা আন্দোলনের সবচেয়ে সংঘাতময় দিনে এক আন্দোলনকারীকে পুলিশের গুলির নিন্দা-প্রতিবাদে পরদিন শত শত চাকরিজীবী ও শিক্ষার্থী সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 02:04 PM
Updated : 2 Oct 2019, 02:04 PM

চীনে কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবাষির্কী ছিল মঙ্গলবার। দেশটির সরকার ব্যাপক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করে। বিপরীতে, হংকংয়ে গত জুন থেকে চীনের অতিরিক্ত নিয়ন্ত্রণের বিরুদ্ধে শুরু হওয়া আন্দোলন এদিন সবচেয়ে সংঘাতময় রূপ নেয়।

পুলিশ ও বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার সময় ১৮ বছরের এক তরুণ একটি ধাতব লাঠি হাতে এক পুলিশের দিকে এগিয়ে গেলে তাকে থামাকে পুলিশ সরাসরি তার বুকে গুলি করে। হাসপাতালে গুলিবিদ্ধ তরুণের চিকিৎসা চলছে। ক্ষত গুরুতর হলেও তার অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিবিসি জানায়, হংকং জুড়ে এদিন ২৬৯ জনকে গ্রেপ্তার করা হয়, যাদের ১৭৮ জন পুরুষ ও ৯১ জন নারী। বিক্ষোভ শুরুর পর এর আগে একদিনে এত বিক্ষোভকারী গ্রেপ্তার হয়নি। গ্রেপ্তার ব্যক্তিদের বয়স ১২ থেকে শুরু করে ৭১ পর্যন্ত।

এছাড়া, আহত শতাধিক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর এবং ৩৫ জন স্থিতিশীল অবস্থায় রয়েছে। বাকিরা চিকিৎসা গ্রহণের পর হাসপাতাল ছেড়েছেন।

এদিনের সংঘর্ষে ৩০ পুলিশ সদস্যও আহত হয়েছেন। যাদের মধ্যে পাঁচজন হাসপাতলে ভর্তি আছেন।

মঙ্গলবারের সংঘর্ষে পুলিশ নয়শ’ রাবার বুলেট এবং প্রায় ১৪শ’ রাউন্ড টিয়ার গ্যাসের শেল ছুড়েছে। অথচ আন্দোলনের প্রথম দুই মাসে পুলিশ সর্বসাকুল্যে এক হাজার টিয়ার গ্যাসের শেল ব্যবহার করে বলে জানায় বিবিসি।

মঙ্গলবার গুলিবিদ্ধ তরুণ ‘সুয়েন ওয়ান পাবলিক হো চুয়েন ইউ মেমোরিয়াল কলেজ’র শিক্ষার্থী।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার আন্দোলনকারীরা ওই কলেজের সামনে জড় হয় এবং পুলিশের গুলির নিন্দা জানিয়ে এ ঘটনায় যথাযথ তদন্ত দাবি করে। কলেজের শিক্ষার্থীরাও ইউনিফর্ম পরে তাদের সঙ্গে আন্দোলনে যোগ দেয়।

ওই কলেজের এক শিক্ষার্থী বলেন, “এটা জঘন্য, এটা ঘটতে পারে না। হংকংয়ে এমন ঘটনা ঘটা উচিত হয়নি।

“এটা আমাকে সত্যি হতাশ করেছে এবং পুলিশ সম্পর্কে আমার ধারণা খারাপ হয়ে গেছে। আমি জানিনা কেন তারা ছাত্রদের আন্দোলন থামাতে এ কাজ করল। কেন তাদের গুলি করার প্রয়োজন পড়ল? সেটা সত্যিকারের আগ্নেয়াস্ত্র ছিল।”