দেয়ালে ভাজা যাবে ডিম, কেউ টপকাতে পারবে না: ট্রাম্প

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বসানো নতুন কংক্রিটের দেয়ালে ডিম ভাজা যাবে। এ দেয়াল বেয়ে কেউ আর যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 04:57 PM
Updated : 19 Sept 2019, 05:17 PM

মেক্সিকো থেকে শরণার্থীদের যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ বন্ধ করতে ক্যালিফোর্নিয়ায় সান দিয়েগো সীমান্তের ওটাই মেসা এলাকায় কংক্রিটের নতুন দেয়াল বসানো হয়েছে।

বুধবার তা পরিদর্শনে গিয়েই ট্রাম্প ওই মন্তব্য করেন বলে জানিয়েছে ‘ইউএসএ টুডে’।

নতুন দেয়ালের বৈশিষ্ট্য বর্ণনা করে সাংবাদিকদেরকে ট্রাম্প বলেন, “যুক্তরাষ্ট্রে যারা ঢুকতে চাইবে তারা এ দেয়াল টপকাতে পারবে না। কারণ, দেয়ালটি তাপ শুষে নিতে পারে। আপনারা এ দেয়ালে ডিম ভাজতে পারবেন।”

সান দিয়েগো সীমান্তে এর আগের বেড়াটি খুব বেশি মজবুত ছিল না। ফলে সেটি সরিয়ে সেখানেই ১৪ মাইল (২২.৪ কিলোমিটার) জুড়ে তোলা হয়েছে এই কংক্রিটের মজবুত ৩০ ফুট উঁচু দেয়াল।

ট্রাম্প বলেন, এ দেয়াল এমন ভাবে বানানো হয়েছে যে তা ঢুকে গেছে মাটির অনেক গভীরে। ফলে, মাটির নীচে দেয়াল খুঁড়ে সুড়ঙ্গ বানিয়েও আর কারো পক্ষে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ঢোকা সহজ হবে না।

শরণার্থীদের যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্রে ঢোকা ঠেকাতে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই মেক্সিকো সীমান্তে এই শক্ত দেয়াল বসানোর কথা বার বার বলে এসেছেন। কারণ, অনুপ্রবেশকারীদেরকে তিনি দেশের অর্থনীতির জন্য বোঝা বলেই মনে করেন।

ট্রাম্প বলেছেন, তিনি ১ হাজার ৯৫৪ মাইল দীর্ঘ সীমান্তে প্রায় ৫৫০ মাইল জুড়ে এ দেয়াল তুলতে চান। এখন তার প্রশাসনের লক্ষ্য হচ্ছে, প্রায় ৪শ’ মাইল জুড়ে দেয়ালটি নির্মাণ করা। এরপর বাড়তি আর কতটুকু দেয়াল তোলা দরকার তা পরিমাপ করে দেখা হবে।