তাইওয়ান মাড়িয়ে চীনের পথে টাইফুন লেকিমা

চীনের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে অগ্রসর হওয়া একটি শক্তিশালী টাইফুন মোকাবেলায় দেশটির কর্তৃপক্ষ রেড অ্যালার্ট জারি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 09:00 AM
Updated : 9 August 2019, 09:00 AM

লেকিমা নামের ওই টাইফুনটি শুক্রবার তাইওয়ানের উত্তরাঞ্চলে ঘণ্টায় ১৯০ কিলোমিটারের বেশি বেগের বাতাস নিয়ে আঘাত হানে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

শনিবার এটি চীনের ঝেঝিয়াং প্রদেশে আছড়ে পড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

ত্রাণ কার্যক্রমের প্রস্তুতি নিতে এরই মধ্যে ওই এলাকায় জরুরি বিভাগের কর্মীদের মোতায়েন করা হয়েছে, জানিয়েছে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। 

উপকূলবর্তী শহর সাংহাইয়ের হাজার হাজার মানুষকে সরে যাওয়ার প্রস্তুতি নিতে বলা হয়েছে। বুধবার পর্যন্ত ইয়াংচি নদীর পূর্বাংশ এবং ইয়োলো নদীর তীববর্তী এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে জিয়াংশু ও শ্যানডং প্রদেশের বাসিন্দাদেরও।

বেসামরিক জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে সমুদ্রের সাংহাইগামী নৌযানগুলো যেন দেরিতে পৌঁছায় তা নিশ্চিত করতে বলা হয়েছে। শনি থেকে সোম পর্যন্ত কিছু কিছু এলাকার রেল যোগাযোগ সুবিধাও বন্ধ রাখা হয়েছে।

বেইজিং ইয়াংচি ব-দ্বীপগামী ও সেখান থেকে ছেড়ে যাওয়া কিছু ট্রেনও বাতিল করেছে।

লেকিমাসহ পশ্চিম প্রশান্ত মহাসাগরে এখন দুটি টাইফুন অবস্থান করছে। উত্তরে টাইফুন কোরসা নর্দার্ন মেরিয়ানা দ্বীপ ও গুয়ামে ব্যাপক বৃষ্টি ঝরাচ্ছে। উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে এটি চলতি সপ্তাহের কোনো এক সময় জাপানে আঘাত হানতে পারে।

লেকিমা বুধবার শক্তি অর্জন করে সুপার টাইফুনে পরিণত হয়। শুক্রবার এটি তাইওয়ান অতিক্রম করছে।

ক্ষয়ক্ষতি এড়াতে দ্বীপটির বেশকিছু ফ্লাইট বাতিল করা হয়েছে। স্কুল-অফিস বন্ধ রাখা হয়েছে।

এরই মধ্যে তাইওয়ানের ৪০ হাজারেরও বেশি বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাইচুং শহরের উত্তরাঞ্চলে চলমান দ্রুতগতিসম্পন্ন রেল যোগাযোগও স্থগিত রাখা হয়েছে, জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

তাইওয়ানের পূর্বাঞ্চলে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানার একদিন পর লেকিমা আঘাত হানলো। 

ভূকম্পনের পর টানা বৃষ্টিতে অনেক এলাকায় ভূমিধসের আশঙ্কা বাড়ছে বলে বিশ্লেষকরা সতর্ক করেছেন।

শুক্রবার লেকিমা জাপানের দক্ষিণ-পশ্চিমেও ঝড়ো বাতাস ও তীব্র বর্ষা নিয়ে হাজির হয়েছে। এরই মধ্যে দেশটির ১৪ হাজার ঘরবাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যম এনএইচকে।