মার্কিন হুমকি উপেক্ষা করে তুরস্কে পৌঁছল রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে  রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কে পৌঁছেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 12:59 PM
Updated : 12 July 2019, 12:59 PM

শুক্রবার এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সরঞ্জামের প্রথম চালান পেল আঙ্কারা। রাশিয়া এ চালান তুরস্কে পাঠানোর কথা নিশ্চিত করে জানিয়েছে।

ওদিকে, এস-৪০০’র এ চালান রাজধানী আঙ্কারার একটি বিমান ঘাঁটিতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে তুর্কি প্রতিরক্ষামন্ত্রণালয়।

তুরস্কের বিমান-বিধ্বংসী এ রুশ প্রতিরক্ষা ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করবে। তুরস্ক একইসঙ্গে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র এবং মার্কিন এফ-৩৫ জঙ্গি বিমান রাখতে পারে না বলে যুক্তরাষ্ট্র এর আগে দেশটিকে সতর্ক করেছিল।

তুরস্ক এবং যুক্তরাষ্ট্র উভয়ই নেটো সামরিক জোটভুক্ত দেশ। কিন্তু রাশিয়ার সঙ্গেও তুরস্ক ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলছে।

যুক্তরাষ্ট্রের ১শ’টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য তুরস্ক এর আগে চুক্তি করেছিল এবং এফ-৩৫ কর্মসূচিতে তারা প্রচুর বিনিয়োগও করেছে। তুরস্কের কোম্পানিগুলো বিমানের ৯৩৭ টি খণ্ডাংশ তৈরি করেছে।

কিন্তু যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সঙ্গে টানাপোড়েনের সম্পর্ক চলার মাঝেও তুরস্ক ক্রমাগত আরো বেশি স্বাধীন প্রতিরক্ষা নীতির পথে হাঁটছে।

তুরস্ক আড়াইশ’ কোটি ডলার ব্যয়ে রাশিয়ার অত্যাধুনিক এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনা ছাড়াও এ ব্যবস্থার প্রশিক্ষণ নেওয়ার জন্য নিজেদের সশস্ত্র বাহিনীর সদস্যদেরকে রাশিয়ায় পাঠিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ওই অঞ্চলে নেটোর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে না।

তারা বলছেন, এফ-৩৫ জঙ্গি বিমান এবং এস-৪০০ ব্যবস্থা কাছাকাছি থাকা ঠিক নয়। এতে রুশ টেকনিশিয়ানদের এফ-৩৫ এর দুর্বলতা খুঁজে বের করে ফেলতে পারার আশঙ্কা আছে।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিলে তাদেরকে এফ-৩৫ কর্মসূচি থেকে বের করে দেওয়াসহ অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়েছিল যুক্তরাষ্ট্র।

তবে তুরস্ক রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পক্ষে যুক্ত দেখিয়ে বলেছে, দু’টো ব্যবস্থা বসানো হবে দুটি ভিন্ন জায়গায়। তাছাড়া, যুক্তরাষ্ট্র বিকল্প একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিতে দেরি করায় তারা রুশ ব্যবস্থা কিনছে।