সৌদির কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিচ্ছেন ট্রাম্প

ইরানি হুমকির কথা উল্লেখ করে সৌদি আরবের কাছে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রিতে অনুমোদন দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2019, 02:35 PM
Updated : 25 May 2019, 05:31 PM

ইরানের সঙ্গে চলমান উত্তেজনাকে কারণ দেখিয়ে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করে কংগ্রেসের আপত্তিকে পাশ কাটিয়ে এ অনুমোদন দিচ্ছেন তিনি, জানিয়েছে বিবিসি।

সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানের কাছেও অস্ত্র বিক্রি করা হবে বলে জানা গেছে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক চিঠিতে প্রশাসনের এই সিদ্ধান্তের কথা কংগ্রেসকে জানান। ‘ইরানের মারাত্মক তৎপরতার’ কারণে অস্ত্রগুলোর ‘তাৎক্ষণিক বিক্রির’ প্রয়োজন দেখা দিয়েছে বলে চিঠিতে জানান তিনি।

 “(ইরানের) তৎপরতা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা এবং দেশে ও বিদেশে আমেরিকানদের নিরাপত্তার ক্ষেত্রে মৌলিক হুমকি হয়ে উঠেছে,” বলে চিঠিতে লিখেছেন তিনি।  

পারস্য উপসাগর ও মধ্যপ্রাচ্যজুড়ে ইরানের ‘আরও হঠকারিতা’ থামাতে ‘সম্ভাব্য দ্রুততম সময়ে’ অস্ত্র সরবরাহ করা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। 

এই চিঠি পাওয়ার পর কংগ্রেস সদস্যদের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া এসেছে। ফরেন রিলেশন্স কমিটির সদস্য ডেমোক্রেট সিনেটর রবার্ট মেনেনডেজ ‘কর্তৃত্ববাদী দেশগুলোকে প্রশ্রয় দেওয়ার জন্য’ ট্রাম্পকে অভিযুক্ত করেছেন। 

ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপের ‘আইনি ন্যায্যতা পর্যালোচনা ও বিশ্লেষণ’ করে দেখছেন বলে জানিয়েছেন ফরেন রিলেশন্স কমিটির চেয়ারম্যান রিপাবলিকান সিনেটর জিম রিস।   

সৌদি আরবের নেতৃত্বাধীন বাহিনীগুলো এসব অস্ত্র ইয়েমেনের বেসামরিকদের বিরুদ্ধে ব্যবহার করতে পারে, এমন সম্ভাবনায় শঙ্কিতরা ট্রাম্পের এ পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। 

এই অস্ত্র বিক্রি মার্কিন কংগ্রেসে কঠোর বিরোধিতার মুখে পড়তে পারে এমন ধারণা থেকেই ট্রাম্প কংগ্রেসকে পাশ কাটিয়েছেন বলে অভিযোগ করেছেন কিছু ডেমোক্রেট নেতা।

ইয়েমেনের যুদ্ধে ও সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেসের সদস্যরা।