ট্রাম্প যুদ্ধ চান না: ইরানি পররাষ্ট্রমন্ত্রী

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে যুদ্ধ চান বলে তিনি বিশ্বাস করেন না। তবে ট্রাম্প সংঘর্ষে জড়াতে প্ররোচিত হতে পারেন।

>>রয়টার্স
Published : 25 April 2019, 01:28 PM
Updated : 25 April 2019, 01:28 PM

বুধবার জাতিসংঘের ইরানি মিশনে গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জারিফ একথা বলেন।

রয়টার্স বার্তা সংস্থাকে জারিফ বলেন, “মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এবং রক্ষণশীল ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ কথিত একটি ‘বি-টিম’ ট্রাম্পকে ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে প্ররোচিত করতে পারে।”

ইরানের প্রতিক্রিয়ার ব্যাপারে সতর্ক করে দিয়ে জারিফ বলেন, “ইরানের সঙ্গে সংঘর্ষে জড়ানোর যে নীতি নেওয়া হয়েছে এবং সেটির রূপরেখা যারা তৈরি করেছেন তারা আসলে আলোচনার মাধ্যমে  সমস্যার সমাধান চান না। তবে আমি স্পষ্ট করেই বলছি, ইরান যুদ্ধ চায় না। কিন্তু সংঘর্ষ বাধলে ইরান নিজেকে রক্ষা করতেও পিছ পা হবে না।”

কোনো দুর্ঘটনা ঘটানোর চক্রান্ত চলার আশঙ্কা আছে বলে সতর্ক করে দিয়ে জারিফ বলেন, এমন হলে বড় ধরনের সংকট দেখা দিতে পারে।

ইরানের সঙ্গে ২০১৫ সালে ৬ বিশ্বশক্তির করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র গত বছর সরে আসার পর থেকেই দু’দেশের মধ্যে উত্তেজনাকর সম্পর্ক বিরাজ করছে। ইরানের ওপর আগের সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনরায় বহাল করেছে যুক্তরাষ্ট্র।

এ মাসের শুরুর দিকে ট্রাম্প প্রশাসন ইরানের ইসলামিক রেভলুশনারি গার্ডস কোর (আইআরজিসি) কে সন্ত্রাসী সংগঠন হিসাবে কালো তালিকাভুক্ত করায় এবং ইরানের কাছ থেকে তেল কেনা দেশগুলোর ওপর মে মাস থেকেই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়ায় উত্তেজনা আরো বেড়েছে।