আফগানিস্তানের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ে হামলা, নিহত ৭

রাজধানী কাবুলের কেন্দ্রস্থলে আফগানিস্তানের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ে হওয়া হামলায় অন্তত সাত জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 09:24 AM
Updated : 20 April 2019, 03:58 PM

শনিবার স্থানীয় সময় সকাল প্রায় ১১টা ৪০ মিনিটের দিকে একটি বিস্ফোরণের শব্দ শোনা যায়, তারপর থেকে ছয় ঘণ্টারও বেশি সময় ধরে বিক্ষিপ্ত গোলাগুলির পর শেষ বিকালে ঘটনা সমাপ্তির ঘোষণা দেন কর্মকর্তারা, খবর বিবিসির।

নগরীর ব্যস্ততম বাণিজ্যিক এলাকার যে বহুতল ভবনটিতে তথ্য মন্ত্রণালয়ের অবস্থান তার প্রবেশ পথে বিস্ফোরণ ঘটানোর মধ্য দিয়ে হামলা শুরু হয়। এরপর শুরু হয় গুলি, যার শব্দ মাইখানেক দূর থেকেও শোনা গেছে। 

চার বন্দুকধারী হামলাটি চালিয়েছে এবং তাদের মধ্যে একজন ভবনটির ভিতরে প্রবেশ করতে সক্ষম হয় বলে বিবিসিকে জানিয়েছে মন্ত্রণালয়টির একটি সূত্র।

তালেবানের বিদ্রোহীদের সঙ্গে সরকারের আলোচনা স্থগিত হওয়ার পরদিনই এ হামলার ঘটনাটি ঘটলো, কিন্তু তারা এ হামলা চালায়নি বলে জানিয়েছে তালেবান।   

নিহতদের মধ্যে চার বেসামরিক ও তিন পুলিশ কর্মকর্তা রয়েছেন। আরও আট বেসামরিক লোক আহত হয়েছেন।

হামলাকারী চার বন্দুকধারীর সবাই পুলিশের গুলিতে নিহত হয়েছেন। 

মন্ত্রণালয়টির আশপাশে আরও কয়েকটি মন্ত্রণালয়, প্রেসিডেন্টের বাসভবন ও শহরের সবচেয়ে জনপ্রিয় আবাসিক হোটেলটির অবস্থান। কাবুলে হাতেগোনা যে কয়টি হোটেলে এখনো বিদেশি পর্যটকরা উঠেন অত্যন্ত সুরক্ষিত সেরেনা হোটেল তার অন্যতম।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ১৮তলা ভবনটি কাবুলের অন্যতম সবচেয়ে উঁচু ভবন। হামলা চলাকালে ভবনটি থেকে কয়েকশত বেসামরিককে সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।