বিশ্বজুড়ে ৭৩৭ ম্যাক্স ৮ এর উড়ান বন্ধ করলো বোয়িং

বিশ্বব্যাপী তাদের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ বহরের উড়ান বন্ধ করেছে বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা কোম্পানি বোয়িং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2019, 05:26 AM
Updated : 14 March 2019, 06:18 AM

ইথিওপিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজটি যেখানে বিধ্বস্ত হয়েছে তদন্তকারীরা সেখান থেকে নতুন কিছু প্রমাণ উদ্ঘাটন করার পর বুধবার এ ধরনের সবগুলো ৩৭১টি উড়োজাহাজের উড়ান স্থগিত রাখার কথা জানায় বোয়িং, খবর বিবিসির।

মার্কিন কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন (এফএএ) জানিয়েছে, নতুন প্রমাণের পাশাপাশি স্যাটেলাইট তথ্য নতুনভাবে পরিমার্জনার পর এই জেটবিমানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। 

এর আগে বিশ্বের অধিকাংশ দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের উড়ান বন্ধ করে ভূমিতে নামিয়ে রাখলেও এফএএ ম্যাক্স ৮ এর উড্ডয়ন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় ছিল। 

রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি ৭৩৭ ম্যাক্স ৮ রাজধানী আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হয়।

পাঁচ মাসের মধ্যে ম্যাক্স ৮ এর দ্বিতীয় প্রাণঘাতী দুর্ঘটনা ছিল এটি। এর আগে অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একই ধরনের আরেকটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন সেইফটি বোর্ডের সঙ্গে এফএএর একটি দলও ইথিওপিয়ার দুর্ঘটনাস্থলে তদন্তের কাজ করছে। 

এফএএর ভারপ্রাপ্ত প্রশাসক ডান এলওয়েল বুধবার বলেছেন, ইথিওপিয়ান এয়ারলাইন্সের (ফ্লাইটের) গমনপথ ও লায়ন এয়ারের ফ্লাইটের গমনপথ অনেকটাই একই রকম ছিল এবং দুটিই একই রকম আচরণ করেছে এটি সব পক্ষের কাছেই পরিষ্কার হয়েছে।

“ঘটনাস্থল থেকে আমরা যেসব প্রমাণ পেয়েছি তাতে এ ধারণা আরও জোরালো হয়েছে যে এই ফ্লাইটটির পথটি লায়ন এয়ারের পথের মতই ছিল,” বলেছেন তিনি।

নতুন তথ্যপ্রমাণাদি পাওয়ার পর এফএএ যে জরুরি একটি নির্দেশ দিতে যাচ্ছে সেকথা প্রথমে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেছেন, “ঘটনাস্থল এবং অন্যান্য স্থান থেকে এবং অন্যান্য কয়েকটি অভিযোগ থেকে নতুন তথ্য ও বাস্তব প্রমাণ পেয়েছি আমরা।”

এ ঘোষণার মাধ্যমে সর্বশেষ দেশ হিসেবে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর উড়ান স্থগিত করল যুক্তরাষ্ট্র। এর আগে ইউরোপীয় ইউনিয়ন, চীন, যুক্তরাজ্য, ভারত, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অধিকাংশ দেশ বোয়িংয়ের এ মডেলটির উড্ডয়ন স্থগিত করে তা ভূমিতে নামিয়ে রাখার সিদ্ধান্ত নেয়।

বুধবার স্থানীয় সময় সকালে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডাও বোয়িংয়ের এ মডেলের উড়োজাহাজগুলো ভূমিতে নামিয়ে রাখার সিদ্ধান্ত জানায়।