যুক্তরাষ্ট্রকে শিশুদের আটকে রাখা বন্ধ করতে হবে: জাতিসংঘ

যুক্তরাষ্ট্রকে বন্দিদশায় মারা যাওয়া গুয়াতেমালার সেই ৭ বছরের শরণার্থী শিশু মৃত্যুর পূর্ণ ও নিরপেক্ষ তদন্ত করার পাশাপাশি শিশুদেরকে আটকে রাখা বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের এক মানবাধিকার বিশেষজ্ঞ।

>>রয়টার্স
Published : 24 Dec 2018, 02:30 PM
Updated : 24 Dec 2018, 02:57 PM

শরণার্থীদের অধিকার বিষয়ক বিশেষ জাতিসংঘ কর্মকর্তা ফিলিপ গঞ্জালেস মোরেল বলেন, যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষের হেফাজতে থাকাকালে ওই শিশু কিভাবে মারা গেল তা খতিয়ে দেখা প্রয়োজন। এ তদন্ত যাতে নিবিড় এবং নিরপেক্ষ হয় যুক্তরাষ্ট্রকে তা নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে মারা যাওয়া শিশুটির পরিবার-পরিজনরা যাতে বিচার পেতে পারে সে ব্যবস্থা করাসহ পরিবারটিকে তাদের অধিকার দেওয়া এবং শিশুটির মৃত্যু জন্য কেউ দায়ী হলে তাকে জবাবদিহি করারও দাবি জানান মোরেল।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরকারের উচিত তাদের অভিবাসন ব্যবস্থা ব্যর্থতাগুলো তুলে ধরা, বিশেষ করে ওই ধরনের ঘটনা ঠেকাতে দেশটির কাস্টমস এবং সীমান্ত নিরাপত্তা সংস্থাগুলোর ব্যর্থতা।

তাছাড়া, কোনো শরণার্থী শিশু- সে তার পরিবারের সঙ্গে থাকুক বা নাই থাকুক তাদেরকে আটক করা বন্ধ করে এর বিকল্প কোনো ব্যবস্থা যুক্তরাষ্ট্রের করা উচিত। তা না হলে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হবে বলেও মত দেন মোরেল।