সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

সিরিয়া থেকে সব সেনা প্রত্যাহার করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রতিরক্ষা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে মার্কিন গণমাধ্যম একথা জানিয়েছে।

>>রয়টার্স
Published : 19 Dec 2018, 03:17 PM
Updated : 19 Dec 2018, 03:34 PM

একজন কর্মকর্তা সিএনএন কে বলেছেন, সেনা অবিলম্বে পুরোপুরি প্রত্যাহার করে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে বলেছেন, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) পরাজিত হয়েছে। আইএস এর সঙ্গে লড়াইয়ের জন্যই কেবল সেনাদের সেখানে রাখা।

প্রায় ২ হাজার মার্কিন সেনা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বেশিরভাগ অঞ্চলকে আইএস মুক্ত করতে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) কে সহায়তা করছে। কিন্তু এখনো সেখানে কিছু কিছু জায়গায় রয়ে গেছে আইএস এর উপস্থিতি।

তবে আইএস এর কবলে থাকা এলাকাগুলো পুনরুদ্ধারের অভিযান শেষ হয়ে আসতে থাকায় যুক্তরাষ্ট্র এখন সেখান থেকে সরে আসতে চাইছে। যদিও মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা দেশটিতে আইএস এর পুনরুত্থান না ঘটার বিষয়টি নিশ্চিত করতে এখনো সেখানে থাকার পক্ষপাতি বলেই ধারণা করা হয়।

প্রেসিডেন্ট ট্রাম্প এর আগেও যখনই সম্ভব সিরিয়া থেকে সেনাদের দেশে ফিরিয়ে আনার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছিলেন।

কখন সেনাদের ফিরিয়ে আনা হবে সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। মার্কিন কর্মকর্তারাও সেনা প্রত্যাহারের পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি। কারা এ পরিকল্পনা করছেন এবং কখন সিদ্ধান্ত ঘোষণা করা হবে সে সম্পর্কেও স্পষ্ট কিছু জানা যায়নি।