কানাডার আরও এক নাগরিক ‘চীনে আটক’

মাইকেল করভিগ ও মাইকেল স্পেভরের পর চীনা কর্তৃপক্ষ কানাডার আরও এক নাগরিককে আটক করেছে বলে খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2018, 10:26 AM
Updated : 19 Dec 2018, 10:26 AM

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্রের বরাত দিয়ে বুধবার সংবাদমাধ্যম ন্যাশনাল পোস্ট তৃতীয় ওই কানাডীয়র চীনে আটক থাকার বিষয়টি জানিয়েছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

আটক ব্যক্তির পরিচয় জানা যায়নি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং নতুন এ আটকের বিষয়ে অবগত নন বলে বুধবার এক সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছেন। 

কানাডার ভ্যাঙ্কুবারে বিমান বদলানোর সময় ১ ডিসেম্বর হুয়াওয়ের নির্বাহী মেংকে গ্রেপ্তারের পর চীন গত দুই সপ্তাহে কানাডার সাবেক কূটনীতিক করভিগ ও ব্যবসায়ী স্পেভরকে আটক করার কথা স্বীকার করেছে। তাদেরকে ‘চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে’ এমন কর্মকাণ্ডের সঙ্গে জড়িতসন্দেহে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও বেইজিং জানিয়েছে।

ন্যাশনাল পোস্ট জানায়, কানাডার পররাষ্ট্র দপ্তর তৃতীয় আরেক নাগরিককে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত হতে পেরেছে। এ ঘটনার সঙ্গে মেং এর গ্রেপ্তারকাণ্ডের কোনো ধরনের সংযোগ নেই বলেও ইঙ্গিত দিয়েছে তারা।

পররাষ্ট্র দপ্তর আটক ওই কানাডীয়র পরিবারের সঙ্গে কথা বললেও তার পরিচয় জানায়নি। চীনে আটক তৃতীয় এ কানাডীয় কূটনীতিক কিংবা ব্যবসায়ী নয় বলেও ন্যাশনাল পোস্টকে মন্ত্রণালয়ের এক সূত্র নিশ্চিত করেছে।

বেইজিংয়ে অবস্থিত কানাডার দূতাবাস তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। রয়টার্স তাদেরকে ইমেইল করেও কোনো জবাব পায়নি।

করভিগ ও স্পেভরের আটক হওয়ার সঙ্গেও মেংয়ের গ্রেপ্তারের কোনো ধরনের যোগসাজশ নেই বলে এর আগে কানাডার সরকার দাবি করেছিল। যদিও পশ্চিমা বিশেষজ্ঞ এবং চীনে কাজ করা কানাডার সাবেক কূটনীতিকরা বলছেন, বেইজিংয়ের এসব পদক্ষেপ হুয়াওয়ের সিএফওকে গ্রেপ্তারের ‘বদলা’।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে মেংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বহুজাতিক বিভিন্ন ব্যাংককে ইরানের সঙ্গে লেনদেন বিষয়ে ভুল তথ্য দেওয়ার অভিযোগ রয়েছে। ওইসব ভুল তথ্যের জন্য ব্যাংকগুলো পরে যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘন ও বিশাল অংকের ক্ষতিপূরণ দেওয়ার ঝুঁকিতে পড়ে। 

চীনা টেলিকম জায়ান্টের শীর্ষ নির্বাহী মেং অবশ্য শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করে আসছেন। কানাডার আদালত গত সপ্তাহে তাকে জামিনও দিয়েছে।

মেংকে গ্রেপ্তারের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বেইজিং। ‘ভুল শুধরে’ হুয়াওয়ের এ কর্মকর্তাকে দ্রুত মুক্তি না দিলে অটোয়াকে ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তারা।