ব্রেক্সিট চুক্তি বাঁচাতে ইইউ নেতাদের সঙ্গে বৈঠকে মে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে তার ব্রেক্সিট চুক্তি বাঁচাতে ইউরোপীয় নেতা ও ইইউ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 01:37 PM
Updated : 11 Dec 2018, 03:43 PM

ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টে ভোট পিছিয়ে দেওয়ার পর মে ডাচ প্রধানমন্ত্রী মাখ রুত্তে এবং জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে আলোচনা করছেন।

মে বলেছেন, এমপি’দের সমর্থন পেতে উত্তর আয়ারল্যান্ড সীমান্ত পরিকল্পনা নিয়ে “আরো কিছুটা আশ্বাস” তার প্রয়োজন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদে জাঙ্কার বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চুক্তিটি নিয়ে পুনরায় আলোচনা করবে না। তবে চুক্তির কোনো বিষয় “আরো খোলাসা” করার সুযোগ আছে।

যুক্তরাজ্য যাতে উত্তর আয়ারল্যান্ড পরিকল্পনার ফাঁদে দীর্ঘদিন আটকা পড়ে না থাকে সে ব্যাপারেই আইনি নিশ্চয়তা চাইছেন টেরিজা মে।

এ পরিকল্পনায় যুক্তরাজ্যের উত্তর আয়ারল্যান্ড এবং ইইউ সদস্য আয়ারল্যান্ডের মধ্যে একটি অবাধ সীমান্ত নিশ্চিত করতে সাময়িকভাবে একটি কাস্টমস ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

কিন্তু ব্রিটিশ আইনপ্রণেতাদের আশঙ্কা, যুক্তরাজ্য অনির্দিষ্টকাল এ ব্যবস্থায় আটকে থেকে যেতে পারে। এতে করে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পরও উত্তর আয়ারল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যে অবাধ পণ্য প্রবাহের নিশ্চয়তা থেকে যাবে।

তাছাড়া, ব্রেক্সিট চুক্তির শর্তানুযায়ী, যুক্তরাজ্য ইইউ এর সম্মতি ছাড়া ওই ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে পারবে না বলেও অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

বিবিসি জানায়, যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের নেতা আন্দ্রে লিডসম বলেছেন, এ ব্যবস্থায় প্রবেশ করা হবে কিনা সে প্রশ্নে পার্লামেন্টে ভোট করতে চাইছেন মে। সেইসঙ্গে যুক্তরাজ্য এ ব্যবস্থায় থাকবে কিনা সে প্রশ্নেও একটি বাৎসরিক ভোট চাইছেন তিনি।