প্রথম যুক্তরাষ্ট্র সফরে কিউবার নতুন প্রেসিডেন্ট

নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রথমবারের মত যুক্তরাষ্ট্র সফরে গেছেন কিউবার নতুন প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল।

>>রয়টার্স
Published : 24 Sept 2018, 03:56 PM
Updated : 24 Sept 2018, 04:08 PM

সেখানে তিনি কিউবার উপর চির বৈরী যুক্তরাষ্ট্রের কয়েক দশকের বাণিজ্য অবরোধের সমালোচনা করবেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

১৯৫৯ সালে কমিউনিস্ট ফিদেল ক্যাস্ত্রোর নেতৃত্বে সংঘটিত বিপ্লবে কিউবার যুক্তরাষ্ট্রপন্থি সরকারের পতন হলে দু’দেশের মধ্যে শত্রুতার সূত্রপাত হয়।

এক পর্যায়ে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে প্রতিবেশী দেশ দুটি। এরপর কিউবার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র, যা ৫৪ বছর ধরে বলবৎ ছিল।

যুক্তরাষ্ট্রের সবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ কিছুটা গলতে শুরু করেছিল।

২০১৪ সালের ডিসেম্বরে ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো বিরোধ অবসানের বিষয়ে একমত হলে পরিস্থিতি পাল্টাতে শুরু করে। দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা পায় এবং টেলিযোগাযোগ ও বিমান চলাচল স্বাভাবিক করার বিষয়ে চুক্তি সই হয়।

২০১৬ সালের মার্চে সপরিবারে কিউবা সফরে গিয়েছিলেন ওবামা। যা ছিল ৮৮ বছরের মধ্যে প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের কিউবা সফর।

কিন্তু ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর আবার দুই দেশের মধ্যে ‘শত্রুতা’ বাড়তে থাকে। ট্রাম্প গত বছর কিউবার উপর ফের বাণিজ্য অবরোধ আরোপ করেন।

সর্বশেষ হাভানায় যুক্তরাষ্ট্রের দূতাবাসকর্মীদের রহস্যজনকভাবে অসুস্থ হয়ে পড়া নিয়ে দুই দেশ মুখোমুখি অবস্থানে আছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, কূটনীতিকদের রহস্যজনক ভাবে অসুস্থ হয়ে পড়ার পেছনে কিউবা সরকারে হাত আছে। হাভানা এ অভিযোগ অস্বীকার করেছে।

এপ্রিলে রাউল ক্যাস্ত্রোর কাছ থেকে ক্ষমতা গ্রহণ করেন মিগুয়েল দিয়াজ-ক্যানেল। বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেবেন তিনি।

জাতিসংঘের ওই অধিবেশনে তিনি যুক্তরাষ্ট্রের অর্ধশতাব্দীর বাণিজ্যিক অবরোধ অবসানের দাবি জানাবেন। গত ২৭ বছর ধরে কিউবা জাতিসংঘের কাছে এ দাবি জানিয়ে আসছে।

জাতিসংঘ যু্ক্তরাষ্ট্রকে যত দ্রুত সম্ভব কিউবার উপর থেকে বাণিজ্য অবরোধ তুলে নিতে বলেছে। যদিও জাতিসংঘের এ প্রস্তাব মানতে বাধ্য নয় যুক্তরাষ্ট্র।

কেবল মার্কিন কংগ্রেস ‍কিউবার উপর থেকে পুরো অবরোধ তুলে নেওয়ার ক্ষমতা রাখে।