‘ওলফ প্যাক’ সদস্যদের জামিন, স্পেনে ফের বিক্ষোভ

দুইবছর আগে ষাঁড়দৌড়ের উৎসবে এক তরুণীকে যৌন হয়রানির দায়ে গ্রেপ্তার পাঁচ ব্যক্তির জামিনে মুক্তির ঘটনায় স্পেনের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে হাজারো আন্দোলনকারী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 06:54 AM
Updated : 23 June 2018, 06:54 AM

উত্তরাঞ্চলীয় নাভারা এলাকার একটি আদালত প্রায় দুই বছর সাজা খাটা ওই পাঁচজনের জামিনের আদেশ দিলে শুক্রবার তারা ছাড়া পান বলে জানিয়েছে রয়টার্স।

পাম্পলোনার সান ফেরমিন ফেস্টিভালে যৌন হয়রানির ঘটনাটি স্পেনকে নাড়িয়ে দিয়েছিল।

তরুণীকে ধর্ষণের দায়ে অভিযুক্তদের সাজা বাড়াতে ও আইন পরিবর্তনে এপ্রিলে মাদ্রিদ, বার্সেলোনাসহ দেশটির বেশিরভাগ শহরেই মিছিল ও সভা সমাবেশ হয়েছে।  

স্পেনের আইনে ধর্ষণ ও যৌন হয়রানির সাজা আলাদা। ধর্ষণের অভিযোগ প্রমাণিত না হলেও বিচারক পুলিশ ও সেনাবাহিনীর দুই সাবেক সদস্যসহ পাঁচজনকে যৌন হয়রানির দায়ে অভিযুক্ত করে তাদের নয় বছরের কারাদণ্ড দিয়েছিলেন।

সাজার মেয়াদ নিয়ে বাদী-বিবাদী উভয়পক্ষই আপিলের ঘোষণা দেওয়ায় পূর্ণাঙ্গ বিচার প্রক্রিয়া এখনও শেষ হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

হোয়াটসঅ্যাপ গ্রুপ লো মানাদার (ওলফ প্যাক) পাঁচ সদস্যের বিরুদ্ধে ১৮ বছর বয়সী এক নারীর ওপর ২০১৬ সালের জুলাইয়ে পাম্পলোনার সান ফেরমিন ফেস্টিভালে হামলার ঘটনাটি ভিডিও করারও অভিযোগ এনেছিল পুলিশ। 

আদালতে দেওয়া অভিযোগপত্রে বলা হয়, ষাঁড়দৌড়ের উৎসবের মধ্যে ভোরের দিকে ২৫ থেকে ৩০ বছর বয়সী ওই পাঁচজন তরুণীটির ওপর হামলে পড়ে, কাপড়চোপড় খুলে ফেলে তাকে ধর্ষণও করে। পরে আক্রান্ত নারীর ফোনও চুরি হয়ে যায়।

পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ‘ওলফ প্যাক’ গ্রুপের ওই সদস্যরা  ২০১৬ থেকেই জেল খাটছিলেন।

এপ্রিলের রায়ে আদালত তাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ খারিজ করে দিয়ে কেবল যৌন হয়রানির দায়ে সাজা ও ৫০ হাজার ইউরো ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেন।

এ রায়কে অপরাধের তুলনায় অত্যন্ত কম সাজা মনে করে তারপর থেকেই স্পেনজুড়ে বিক্ষোভ শুরু হয়।

বৃহস্পতিবার নাভারার আদালতে বিচারক ৭ হাজার ডলারের বিনিময়ে ‘ওলফ প্যাকের’ পাঁচ সদস্যের জামিন মঞ্জুর করেন; মুক্ত থাকার শর্ত হিসেবে অভিযুক্তদের প্রতি সপ্তাহে তিনবার পুলিশের কাছে হাজিরা ও পাসপোর্ট জমা রাখারও নির্দেশ দেন তিনি।

ওই আদেশের পরপরই বৃহস্পতিবার সন্ধ্যায় পাম্পলোনার সেন্ট্রাল স্কয়ারে মানুষের ভিড় বাড়তে থাকে। ক্ষুব্ধ আন্দোলনকারীরা পরে ‘আমরা নারীরা তোমাদের বিশ্বাস করি’ শীর্ষক ব্যানার নিয়ে শহরের বিভিন্ন রাস্তায় বিক্ষোভ দেখায়।

‘ওলফ প্যাক’ সদস্যদের জামিনে মুক্তির প্রতিক্রিয়ায় শুক্রবার মাদ্রিদের বিচার মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ হয়, বিক্ষোভ হয় অন্যান্য শহরেও। মাদ্রিদের বিক্ষোভে আন্দোলনকারীরা ‘যদি তারা আমাদের হত্যা না করে, তবে আমরা অদৃশ্য’ স্লোগানও দেয়।

সান ফেরমিন ফেস্টিভালের ঘটনায় অভিযুক্তদের জামিনের সমালোচনা চলছে স্পেনের রাজনৈতিক অঙ্গনেও।

“বিচারিক সিদ্ধান্তের প্রতি আমার শ্রদ্ধা আছে, কিন্তু একজন নারী হিসেবে ওলফ প্যাক সদস্যদের বেরিয়ে আসার ঘটনায় আমি উদ্বিগ্ন। এ ধরনের পরিস্থিতি এড়াতে চলুন আমরা বিচার ব্যবস্থা পুনঃপর্যালোচনার চেষ্টা করি,” টুইটারে দেওয়া প্রতিক্রিয়ায় এমনটাই বলেছেন দেশটির মধ্য-ডান সিউদাদানোস দলের উপপ্রধান ইনেস আরিমাদাস।