জাকারবার্গের তথ্যও হাতিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকা

কেমব্রিজ অ্যানালিটিকা ফেইসবুক থেকে তার নিজের ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিয়ে সেগুলোর অপব্যবহার করেছে বলে জানান জনপ্রিয় এই সোশাল মিডিয়া কোম্পানির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

>>রয়টার্স
Published : 11 April 2018, 05:07 PM
Updated : 11 April 2018, 05:07 PM

প্রায় আট কোটি ৭০ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার হাতে যাওয়ার ঘটনা সম্প্রতি প্রকাশ পায়, যা নিয়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে তদন্ত চলছে।

এর ধারাবাহিকতায় মার্কিন কংগ্রেসের বাণিজ্য ও বিচারবিভাগীয় কমিটির সামনে জাকারবার্গের ডাক পড়েছে।

ফেইসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে রাজনৈতিক কাজে ব্যবহারের ঘটনায় যুক্তরাষ্ট্রের সিনেটরদের মুখোমুখি হয়ে নিরাপত্তায় অবহেলার দায় নিজের কাঁধে নিয়েছেন জাকারবার্গ।

তিনি বলেছেন, “এটা স্পষ্ট যে, ফেইসবুকের সুবিধাগুলো ক্ষতিকর কাজে ব্যবহার বন্ধে আমরা যথেষ্ট ব্যবস্থা নিইনি।”

তবে ফেইসবুকে দেওয়া তথ্য নিয়ন্ত্রণের লাগাম ব্যবহারকারীদের হাতেই আছে বলে জোর দাবি জাকারবার্গের।

বুধবার জিজ্ঞাসাবাদে দ্বিতীয় দিন ব্যবহারকারীরা ফেইসবুকে নিজেদের যেসব তথ্য দিচ্ছে সেগুলো উপর তাদের কোনো নিয়ন্ত্রণ নেই বলে মত দেন মার্কিন কংগ্রেস সদস্যরা।

জাকারবার্গ তার বিরোধিতা করে বলেন, “যখনই কেউ ফেইসবুকে কিছু শেয়ার করতে চেয়েছে… সেখানে অবশ্যই সেটা নিয়ন্ত্রণের ব্যবস্থা আছে। ঠিক সেখানেই আছে। সেটিংয়ের কোথাও সেটা চাপা পড়ে নেই, সেটা সেখানেই আছে।”

কংগ্রেস সদস্যরা বারবার ফেইসবুকে তথ্য নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুললেও জাকারবার্গ বারবারই গ্রাহকদের গোপনীয়তা রক্ষায় কোম্পানির বর্তমান ব্যবস্থার পক্ষে কথা বলে গেছেন।

এক পর্যায়ে কমিটির পক্ষ থেকে ফেইসবুকে দেওয়া তার নিজেদের তথ্য কখনও অবৈধভাবে ব্যবহার হয়েছে কিনা এমন প্রশ্ন করা হলে জাকারবার্গ তার উত্তরে ‘হ্যাঁ’ বলেন।

যদিও এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য তিনি দেননি।

মঙ্গলবার জিজ্ঞাসাবাদের প্রথম দিন তিনি রাশিয়া থেকে ক্রমাগতভাবে ফেইসবুকের অপব্যবহারের চেষ্টা চলছে বলে সিনেটরদের জানিয়েছিলেন।

তিনি বলেন, তার প্রতিষ্ঠানকে সর্বক্ষণ এর সঙ্গে লড়তে হচ্ছে। বিষয়টিতে তিনি তুলনা করেন অস্ত্র প্রতিযোগিতার সঙ্গে।