অলিম্পিকের সমাপনীতে যাচ্ছেন উ. কোরিয়ার জেনারেল

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে উত্তর কোরিয়া তাদের শীর্ষ কর্মকর্তা জেনারেল কিম ইয়ং চোল কে পাঠাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 02:53 PM
Updated : 22 Feb 2018, 02:53 PM

জেনারেল চোল উত্তর কোরিয়ার সাবেক গোয়েন্দা প্রধান। বর্তমানে তিনি দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল কমিটির ভাইস চেয়ারম্যান।

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তিনি কয়েকটি হামলা পরিকল্পনা করেছিলেন বলে ধারণা করা হয়। ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর একটি জাহাজডুবিতে ৪৬ নাবিকের প্রাণহানির জন্য চোলকেই দায়ী করা হয়।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের সমাপনী অনুষ্ঠানে কিম ইয়ং-চোল পিয়ংইয়ংয়ের ৮ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। দলটি তিনদিন দক্ষিণ কোরিয়ায় থাকবে এবং প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে সাক্ষাৎ করবে।

ওদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পও পিয়ংচ্যাংয়ের সমাপনীতে যোগ দেবেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন। তবে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের মধ্যে কোনো আনুষ্ঠানিক বৈঠক হবে না বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা।

এর আগে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং উপস্থিত ছিলেন। তবে কেউ কারো সঙ্গে কোনো কথা বলেননি।

মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে উত্তর কোরীয় দলের বৈঠকের কথা থাকলেও শেষ পর্যন্ত পিয়ংইয়ং তা বাতিল করে বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে।

তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সাক্ষাৎ না হলেও সেবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন কে পিয়ংইয়ং এ এক সম্মেলনে যোগ দিতে বড় ভাই কিমের আমন্ত্রণপত্র পৌঁছে দেন তার বোন ইয়ো-জং।