মাল্টায় সাংবাদিক হত্যা: তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা

মাল্টার বিশিষ্ট সাংবাদিক ডাফনি কারুয়ানা গালিজা হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 07:03 AM
Updated : 22 Oct 2017, 07:03 AM

শনিবার এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে পুরস্কারের কথা ঘোষণা করা হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিবৃতিতে সরকার বলেছে, “এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মামলা, এর জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া দরকার।”

গত সোমবার এক গাড়ি বোমা হামলায় গালিজা নিহত হন। বোমায় তার গাড়িটিও চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। বাড়ি থেকে বের হওয়ার পর পথে তার গাড়িতে বিস্ফোরণ ঘটে বলে পুলিশ জানিয়েছে।

বিভিন্ন দলের রাজনীতিবিদ এবং উচ্চ-পর্যায়ের দুর্নীতির তীব্র সমালোচক গালিজার ব্লগ মাল্টায় বেশ জনপ্রিয় ছিল। তার সমালোচনার তীরে বিদ্ধ হয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জোসেফ মাসকটও। বিশেষভাবে মাসকট প্রায় প্রতিদিন তার সমালোচনার শিকার হতেন।

বুধবার পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে মাসকট জানান, তার সরকার সাংবাদিক হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য পেতে ‘যথেষ্ট পরিমাণ’ পুরস্কার ঘোষণার কথা ভাবছে। যদিও পুরস্কারের পরিমাণ কত হবে তা তখন জানাননি তিনি।

পরদিন বৃহস্পতিবার গালিজার পরিবার জানায়, সরকারের পরিকল্পনার কথা তাদের জানানো হয়েছে কিন্তু এই প্রক্রিয়াকে সমর্থন করছেন না তারা।

গালিজার তিন ছেলে ম্যাথিউ, অ্যান্ড্রু ও পল বলেন, “পরিবর্তন ছাড়া বিচারে আমাদের আগ্রহ নেই। এখন যে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে তার বদলে যখন আমাদের মা যেসব বিষয় নিয়ে লড়াই করেছেন সেই রাজনৈতিক জবাবদিহিতা, সাধারণ জনগণের জন্য ন্যায় এবং উদার ও মুক্ত সমাজ প্রতিষ্ঠিত হবে তখনই সত্যিকারের বিচার কায়েম হবে।”

তারা প্রধানমন্ত্রী মাসকটের পদত্যাগও দাবি করেছেন। গালিজা যেসব দুর্নীতির অভিযোগ এনেছিলেন সেসব বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় পুলিশ কমিশনার ও অ্যাটর্নি জেনারেলকেও সরিয়ে দেওয়ার দাবি করেছেন তার সন্তানেরা।

গালিজা হত্যার প্রতিবাদে ‘সিভিল সোসাইটি নেটওয়ার্ক’ব্যানারে বেশ কয়েকটি এনজিও রোববার দেশব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে।