জাতিসংঘ কর্মকর্তাদের রাখাইন সফরে মিয়ানমারের ‘না’

রাখাইন রাজ্যের নির্যাতিত রোহিঙ্গাদের দেখতে কূটনীতিকদের একটি সফর মিয়ানমার সরকার বাতিল করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 12:19 PM
Updated : 28 Sept 2017, 12:34 PM

রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে নিরাপত্তা পরিষদের বৈঠকের দিন বৃহস্পতিবার বিবিসি এই তথ্য জানিয়েছে।

গত ২৫ অগাস্ট সহিংসতা শুরুর পর এটাই ছিল জাতিসংঘ কর্মকর্তাদের সফরের প্রথম পরিকল্পনা, যা ভেস্তে গেল।

বিবিসি বলেছে, সফর বাতিলের কোনো কারণ মিয়ানমার কর্তৃপক্ষ দেখায়নি বলে জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন।

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী জাতিগত নির্মূল অভিযান চালাচ্ছে বলে জাতিসংঘের দাবি। তবে মিয়ানমার সরকার তা অস্বীকার করে আসছে।

রাখাইনে গত মাসে সেনাবাহিনীর অভিযান শুরুর পর ওই রাজ্য থেকে জাতিসংঘের ত্রাণকর্মীদের বের করে দেওয়া হয়। সেখানে সাংবাদিকদেরও ঢুকতে দেওয়া হচ্ছে না।

অভিযানের মুখে রাজ্যটি থেকে প্রায় ৫ লাখ রোহিঙ্গা মুসলিম প্রাণ বাঁচাতে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই শরণার্থীরা বলছেন, সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা করছে, জ্বালিয়ে দিচ্ছে বাড়ি, ধর্ষণ করছে নারীদের।

রোহিঙ্গা সঙ্কট অবসানে মিয়ানমারের সাড়া না পেয়ে জাতিসংঘে তুলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে বাধ্য করার কথা বলছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও।

রোহিঙ্গাদের নাগরিক হিসেবে মানতে মিয়ানমার নারাজ হলেও বিশ্বব্যাপী সমালোচনার মুখে দেশটির নেত্রী অং সান সু চি যাচাই সাপেক্ষে শরণার্থীদের ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছেন।

শরণার্থী হয়ে আসা এই রোহিঙ্গাদের নাগরিকত্ব যাচাইয়ের কাজটি জাতিসংঘের তত্ত্বাবধানে করার পক্ষে অবস্থান প্রকাশ করেছে বাংলাদেশ সরকার।

জাতিসংঘ তার আগে থেকেই রাখাইন পরিস্থিতি সরেজমিন দেখতে সেখানে কর্মকর্তাদের সফরের চেষ্টা চালিয়ে যাচ্ছিল।