হাড় পাওয়ায় যুক্তরাষ্ট্রে ৭০ লাখ পাউন্ড হট ডগ ফেরত

নিউ ইয়র্কের একটি মাংস প্রক্রিয়াজাত কোম্পানি তাদের বানানো ৭০ লাখ পাউন্ডেরও বেশি হট ডগ ও সসেজ ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে।

>>রয়টার্স
Published : 16 July 2017, 03:00 PM
Updated : 16 July 2017, 03:32 PM

নিউ ইয়র্কের ব্রঙ্কস বোরোর মাংস প্রক্রিয়াজাত কোম্পানি ম্যারাথন এন্টারপ্রাইজ ইনকরপোরেশনের কিছু খাদ্যপণ্যে ভোক্তারা ‘হাড়ের অংশ’ পাওয়ার অভিযোগ জানানোর পর এ ঘোষণা আসে। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের (ইউএসডিএ) একথা জানিয়েছে।

ইউএসডিএ-র খাদ্য নিরাপত্তা ও পরিদর্শন বিভাগ শনিবার এক বিবৃতিতে কোম্পানিটির হট ডগ খেয়ে এক ব্যক্তির ‘মুখে সামান্য আঘাত’ লাগার কথাও জানিয়েছে।

এটিই এখন পর্যন্ত কোম্পানিটির খাদ্যপণ্য থেকে ঘটা দুর্ঘটনার খবর।

ইউএসডিএ বলছে, সাব্রেট ব্র্যান্ড নামে পরিচিত ওই কোম্পানির খাদ্যপণ্য দেশব্যাপী বিভিন্ন বিক্রেতা ও প্রতিষ্ঠানের কাছে সরবরাহ করা হত।

“চতুর্থ প্রজন্মের পারিবারিক কোম্পানি হিসেবে সাব্রেট অভ্যন্তরীন বিপুল খাদ্য নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে গুরুত্বের সঙ্গে নিরাপদ খাদ্য সরবরাহের দায়িত্ব নিচ্ছে। সাব্রেট তার বিশ্বস্ত গ্রাহকদের কাছে এ সংক্রান্ত যে কোনও উদ্বেগ বা অনাকাঙ্খিত ঘটনার জন্য গভীর দুঃখ প্রকাশ করছে,” ম্যারাথন এন্টারপ্রাইজ তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে এমনটাই বলেছে।

গত সপ্তাহে বেশ কয়েকজন ভোক্তা হট ডগের মাংসে হাড়ের অংশ ও তরুণাস্থি পাওয়ার অভিযোগ জানানোর পর বিষয়টি নজরে আসে বলে ইউএসডিএ এবং ম্যারাথন এন্টারপ্রাইজ জানিয়েছে।

যেসব মাংসে হাড় পাওয়ার অভিযোগ পাওয়া গেছে সেগুলো চলতি বছরের ১৭ মার্চ থেকে ৪ জুলাই পর্যন্ত বানানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এগুলো বিক্রির সীমা নির্ধারিত ছিল জুনের ১৯ থেকে অক্টোবরের ৬।

সাব্রেটের হট ডগ দশকের পর দশক ধরে নিউ ইয়র্কে ব্যাপক সমাদৃত। সাধারণত নীল ও হলুদ ছাতা বসানো রাস্তার কোণার দোকানগুলোতে এগুলো বিক্রি হয়।