ইউক্রেইনকে ১৫৬০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত প্রভাবশালী আর্থিক সংস্থা ‘আন্তর্জাতিক মুদ্রা তহবিল’ বা আইএমএফ মূলত যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 09:48 AM
Updated : 22 March 2023, 09:48 AM

রাশিয়ার সামরিক অভিযানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ইউক্রেইনের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে কিইভকে এক হাজার ৫৬০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ।

 আইএমএফ মঙ্গলবার ওয়াশিংটনে দেওয়া এক ঘোষণায় জানিয়েছে, কয়েক মাসের আলোচনার পর তারা কিইভকে চার বছরের জন্য এক হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দেওয়ার একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছাতে পেরেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত এ প্রভাবশালী আর্থিক সংস্থাটি মূলত যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন।

আইএমএফের এই অর্থ এক বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়ার সামরিক অভিযানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ইউক্রেইনের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে সহায়তা করবে বলে ধারণা পশ্চিমা ঋণ দাতাদের।

আইএমএফ বলেছে, চলতি বছর ইউক্রেইনের অর্থনৈতিক প্রবৃদ্ধি মাইনাস ৩ শতাংশ থেকে বেড়ে এক শতাংশে উন্নীত হবে বলে আশা করছে তারা।

এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেইনে তাদের প্রতিশ্রুত ৩১টি আব্রামস যুদ্ধ ট্যাংক শরতের মধ্যেই সরবরাহে আগ্রহী বলে সাংবাদিকদের জানিয়েছেন পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার।

কিইভ এই যুদ্ধ যান ও আরও আরও সংবেদনশীল পশ্চিমা সামরিক সরঞ্জামের জন্য ধারাবাহিকভাবে আকুতি জানিয়ে আসছে।

পেন্টাগন বলছে, আব্রামসের একটি সংস্করণ, যেটি ডিজেলে চলে, সেটি পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার কারণে ট্যাংকগুলো আগের ধারণার চেয়েও দ্রুতগতিতে সরবরাহ করা সম্ভবত হচ্ছে।

ইউক্রেইনের সামরিক বহরের বেশিরভাগ যুদ্ধযানই ডিজেলে চলে।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদেরকে দেরি না করে, যত দ্রুত সম্ভব গোলাবারুদসহ আরও সামরিক সহায়তা দিতে অনবরত তাগাদা দিয়ে যাচ্ছেন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সোমবার ইউক্রেইনকে ১০ লাখ কামানের গোলা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তবে মিত্ররা যে হারে গোলাবারুদ দিতে সক্ষম হচ্ছে, ইউক্রেইন তার চেয়েও অধিক হারে সেগুলো শেষ করে ফেলছে বলে রয়টার্স জানিয়েছে।

আরও পড়ুন: 

Also Read: এ বছর ইউক্রেইনে ‘ফসলের উৎপাদন কম হবে’