গুজরাটে মুখ্যমন্ত্রীর শপথ নিলেন বিজেপি’র ভূপেন্দ্র প্যাটেল

গুজরাট রাজ্য শাসনের সপ্তম দফার যাত্রা শুরু করল ভারতীয় জনতা পার্টি। দলটি এ রাজ্যে ১৯৯৮ সাল থেকে ক্ষমতায় আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 03:26 PM
Updated : 12 Dec 2022, 03:26 PM

মহা ধুমধামের মধ্য দিয়ে ভারতের গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভূপেন্দ্র প্যাটেল।

গান্ধীনগরের হেলিপ্যাড ময়দানে সোমবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর উপস্থিতিতে শপথ নিলেন তিনি।

এর মধ্য দিয়ে গুজরাট রাজ্য শাসনের সপ্তম দফার যাত্রা শুরু করল বিজেপি। দলটি এ রাজ্যে সেই ১৯৯৮ সাল থেকে ক্ষমতায় আছে।

গুজরাটে এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী মোদীকে দেওয়া কথা রেখেছেন ভূপেন্দ্র প্যাটেল। তিনি বিজেপিকে রেকর্ড ভোটে জিতিয়েছেন। ১৮২ আসনের গুজরাট বিধানসভায় ১৫৬ আসন জিতে দলটি রেকর্ড গড়েছে।

প্রায় ২ লাখের কাছাকাছি ভোটে জিতে নিজেও রেকর্ড গড়েছেন ভূপেন্দ্র প্যাটেল। ফলে ফের একবার তার উপরই আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী মোদী। দ্বিতীয়বারের জন্য ভূপেন্দ্র বসলেন গুজরাটের মুখ্যমন্ত্রীর আসনে।

ভূপেন্দ্র প্যাটেলের পাশাপাশি এদিন শপথ নেন আরও ২৫ জন মন্ত্রী। নিয়মানুযায়ী, মুখ্যমন্ত্রী সহ সবাইকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল আচার্য দেবব্রত।

বিবিসি জানায়, নির্বাচনে দলের চমকপ্রদ জয় নিয়ে ভূপেন্দ্র বলেছেন, “গুজরাটের জনগণ আরও একবার নরেন্দ্র মোদীর নেতৃত্ব এবং তার উন্নয়নের রাজনীতিকে অনুমোদ দিয়েছে, এ জয় সে ইঙ্গিতই দিচ্ছে।”

“নরেন্দ্র মোদী আমাদের মধ্যে যে বিশ্বাসের জন্ম দিয়েছেন, তা অক্ষুন্ন রাখার নিশ্চয়তা দেওয়া এবং মানুষের সব সমস্যা, এমনকী সবচেয়ে ছোট সমস্যাটিও সমাধান করা আমাদের কর্তব্য।”

কে এই ভূপেন্দ্র প্যাটেল?

ভূপেন্দ্র একজন নিষ্ঠাবান দলীয় কর্মী হিসেবেই পরিচিত। পৌরসভা স্তর থেকে রাজ্যের রাজনীতিতে নিজের পথ তৈরি করেছেন তিনি। ৬০ বছর বয়সী ভূপেন্দ্রকে ২০২১ সালে অনেকটা আকস্মিকভাবেই প্রথম গুজরাটের মুখ্যমন্ত্রী পদে বসানো হয়।

গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী বিজয় রূপানির পদত্যাগের পর বিজেপি নেতৃত্ব তার জায়গায় ভূপেন্দ্র প্যাটেলকে মুখ্যমন্ত্রী হিসাবে আনার সিদ্ধান্ত নিলে অনেকেই এতে হতবাক হয়েছিলেন।

২০২১ সালের সেপ্টেম্বরে মুখ্যমন্ত্রী হওয়ার আগে রাজনীতিতে খুব বেশি পরিচিত ছিলেন না ভূপেন্দ্র প্যাটেল। ওই সময়ে তার সরকারে থাকার কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। যদিও তিনি পৌরসভার দীর্ঘদিনের সদস্য ছিলেন।

২০১০ এবং ২০১৫ সালে গুজরাটের বৃহত্তম পৌরসভা আহমেদাবাদের স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি।

ভূপেন্দ্রর জন্ম গুজরাটের বাণিজ্যিক রাজধানী আহমেদাবাদে। রাজনীতিতে যোগ দেওয়ার আগে তিনি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনা করেছেন। যুবক থাকাকালে তিনি জড়িত ছিলেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) সঙ্গে।

গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে গত একবছরে নিজেকে নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে কিছু কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন ভূপেন্দ্র। তিনি ছিলেন পাটিদার কৃষি সম্প্রদায়ের মানুষ।

আর গুজরাটে বিশেষ করে ভোটে জয়ী হওয়ার জন্য রাজনীতিতে কাদভা পাটিদার নামের এই প্রভাবশালী কৃষি সম্প্রদায়ের সমর্থন পাওয়া খুবই প্রয়োজন ছিল বিজেপি’র জন্য।

তাই কাদভা পাটিদার সম্প্রদায়ের মন পেতে তাদের সম্প্রদায় থেকেই ভূপেন্দ্র প্যাটেলকে মুখ্যমন্ত্রী করেছিল বিজেপি।

ভূপেন্দ্র ঘাটলোদিয়া আসনের একজন বিধায়ক। তিনি ২০১৭ সালে ১ লাখ ১৭ হাজারের বেশি ভোটে আসনটি জিতেছিলেন। তবে এবারের নির্বাচনে সেই সংখ্যা তিনি ছাপিয়ে গেছেন।