ভ্যাটিকান গোপন ইউক্রেইন শান্তি মিশনে জড়িত: পোপ

রাশিয়া এবং রাশিয়া-অধিকৃত ভূখন্ডে নিয়ে যাওয়া ইউক্রেইনীয় শিশুদের দেশে ফিরিয়ে দিতেও ভ্যাটিকান প্রস্তুত বলে জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

রয়টার্স
Published : 1 May 2023, 06:52 AM
Updated : 1 May 2023, 06:52 AM

রাশিয়া এবং ইউক্রেইনের মধ্যকার সংঘাত অবসানের চেষ্টায় ভ্যাটিকান শান্তি মিশনে জড়িত বলে জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

এমনকী রাশিয়া এবং রাশিয়া-অধিকৃত ভূখন্ডে নিয়ে যাওয়া ইউক্রেইনীয় শিশুদের দেশে ফিরিয়ে দিতেও ভ্যাটিকান প্রস্তুত বলে রোববার জানান পোপ।

হাঙ্গেরিতে তিন দিনের সফর শেষে বাড়ি ফেরার পথে ফ্লাইটে সাংবাদিকদেরকে পোপ বলেন, “একটি মিশন এখন জারি রয়েছে। কিন্তু সেকথা প্রকাশ করা হয়নি। যখন এটি প্রকাশ পাবে, আমিই সেটি প্রকাশ্যে আনব।

“আমি মনে করি, শান্তি সবসময় নানা চ্যানেল খোলার মধ্য দিয়েই আনয়ন করা যায়… দ্বার বন্ধ রেখে আপনি কখনও শান্তি অর্জন করতে পারবেন না... এটি সহজ নয়,” বলেন তিনি।

পোপ জানান, তিনি ইউক্রেইন পরিস্থিতি নিয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এবং মেট্রোপলিটন বিশপ ও বুদাপেস্টে রাশিয়ান অর্থোডক্স চার্চের প্রতিনিধি হিলারিওনের সঙ্গে কথা বলেছেন।

এসব বৈঠকে সব বিষয় নিয়েই কথা হয়েছে এবং প্রত্যেকে শান্তির পথে হাঁটতে আগ্রহী ছিল বলে জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর থেকেই পোপ ফ্রান্সিস সপ্তাহে সপ্তাহে শান্তির জন্য আবেদন জানিয়ে এসেছেন এবং বারবার কিইভ ও মস্কোর মধ্যে মধ্যস্থতা করার ইচ্ছাও প্রকাশ করেছেন।

পোপ এর আগে বলেছিলেন, তিনি কিইভ সফর করতে চান। কিন্তু শান্তি মিশনে তিনি রাশিয়াতেও যেতে চান।

ইউক্রেইনের প্রধানমন্ত্রী গত বৃহস্পতিবার পোপের সঙ্গে দেখা করেছেন। তিনি ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রস্তাবিত একটি শান্তি ফর্মূলা নিয়ে আলোচনা করেছেন বলে জানান।

রাশিয়া থেকে ইউক্রেইনীয় শিশুদের ফেরানোর জন্য সহযোগিতা করতেও প্রধানমন্ত্রী অনুরোধ জানিয়েছেন। কিইভের হিসাবমতে, ইউক্রেইনে আগ্রাসনের শুরু থেকে রাশিয়ায় এবং রাশিয়া-অধিকৃত ক্রাইমিয়ায় প্রায় ১৯ হাজার ৫’শ শিশুকে নিয়ে যাওয়া হয়েছে।

পোপ ফ্লাইটে থাকাকালে সাংবাদিকদের বলেছেন, “ভ্যাটিকান এই সাহায্য (শিশুদের দেশে ফেরানো) করতে ইচ্ছুক। মানবিকভাবে যা কিছু করা সম্ভব আমাদেরকে তা করতে হবে।”