প্রতিরক্ষা মন্ত্রীদ্বয়ের বৈঠক আয়োজনে যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনের ‘না’

কয়েকদিন আগে ওয়াশিংটনে এক বৈঠকে চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও ও মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডোর মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও রপ্তানি নীতি নিয়ে কথা কাটাকাটি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 10:16 AM
Updated : 30 May 2023, 10:16 AM

সিঙ্গাপুরে কয়েকদিন পর শুরু হতে যাওয়া নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্র ও চীনের দুই প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে বৈঠক আয়োজনে ওয়াশিংটন প্রস্তাব দিলেও বেইজিং তা প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি সংবাদমাধ্যম।

বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশের মধ্যে সম্পর্ক যে এখন একেবারেই তলানিতে সোমবার ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে সেই ইঙ্গিতই মিলেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“মে-র প্রথমদিকে আমরা প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে সিঙ্গাপুরে চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুর একটি বৈঠক আয়োজনের প্রস্তাব দিয়েছিলাম; চীন জানিয়েছে তারা তাতে রাজি নয়,” ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক বিবৃতিতে বলেছে পেন্টাগন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ সদরদপ্তর আরও বলেছে, প্রতিদ্বন্দ্বিতা যেন সংঘাতের দিকে ধাবিত না করে, তা নিশ্চিতে খোলামেলা যোগাযোগে বিশ্বাস করে তারা।

শ্যাংফু চলতি বছরের মার্চে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

গত সপ্তাহে হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি জানান, শ্যাংফুর সঙ্গে অস্টিনের বৈঠক আয়োজন করা যায় কিনা, তা নিয়ে আলোচনা করছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে মুখোমুখি অবস্থান এবং ওয়াশিংটন-বেইজিং বাণিজ্য বিরোধের মধ্যে এমন কোনো বৈঠক হলে, সেদিকে বিশ্বের সবারই দৃষ্টি থাকতো।

কয়েকদিন আগে ওয়াশিংটনে এক বৈঠকে চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও ও মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডোর মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও রপ্তানি নীতি নিয়ে কথা কাটাকাটি হয়েছে।

কয়েক মাসের মধ্যে এটিই ছিল দুই দেশের মন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক।

সিঙ্গাপুরভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ইয়ান স্টোরি বলছেন, অস্টিনের সঙ্গে বৈঠক প্রত্যাখান চীনের জন্য ভালো নাও হতে পারে।

“যখন চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা ক্রমাগত বাড়ছে, তখন আমেরিকান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বসার ব্যাপারে জেনারেল লি শ্যাংফুর নারাজি ঝামেলা আরও প্রকট করবে,” বলেছেন তিনি।

অস্টিন আর লি দুজনই শুক্রবার থেকে সিঙ্গাপুরে শুরু হতে যাওয়া বার্ষিক শাংগ্রি-লা ডায়ালগে অংশ নেবেন। নানান দেশের প্রতিরক্ষা কর্মকর্তা ও বিশ্লেষকরাও সম্মেলনের সাইডলাইনে নানান আয়োজনে থাকবেন।

অস্টিন এবং লি দুজনই বিভিন্ন রাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

কেন যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে, সে বিষয়ে চীনের কর্মকর্তারা কিছু না বললেও লি-র ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বেইজিংয়ের এই সিদ্ধান্তে প্রভাব ফেলেছে বলেই অনেকে মনে করছেন।

রাশিয়ার প্রধান অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রোসোবরনএক্সপোর্টের কাছ থেকে যুদ্ধবিমান ও নানান যুদ্ধাস্ত্র কেনার কারণে ২০১৮ সাল থেকে চীনের সামরিক বাহিনীর আধুনিকায়নের অন্যতম রূপকার লি-র ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আছে।

তিনি এখন চীনের প্রতিরক্ষা বিষয়ক শীর্ষ পর্ষদ সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্য; প্রেসিডেন্ট শি জিনপিং এই পর্ষদের নেতৃত্বে আছেন।