আফগানিস্তান-ইরান সীমান্তে সংঘর্ষ, নিহত ১

আফগানিস্তানের নিমরোজ প্রদেশ এবং ইরানের হিরমান্দ অঞ্চলের মধ্যকার সীমান্তে এই সংঘর্ষ হয়েছে। দুই দেশ এ ঘটনার জন্য একে অপরকে দোষারোপ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 05:28 PM
Updated : 31 July 2022, 05:28 PM

আফগান-ইরান সীমান্তে আফগানিস্তানের তালেবান বাহিনীর সঙ্গে ইরানের সীমান্তরক্ষীদের সংঘর্ষ হয়েছে। এতে একজন নিহত হওয়ার খবর জানিয়েছেন আফগান এক পুলিশ কর্মকর্তা।

বিবিসি জানায়, রোববার আফগানিস্তানের নিমরোজ প্রদেশ এবং ইরানের হিরমান্দ অঞ্চলের মধ্যকার সীমান্তে এই সংঘর্ষ হয়েছে। দুই দেশ এ ঘটনার জন্য একে অপরকে দোষারোপ করেছে।

তালেবান একবছর আগে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দুই দেশের সীমান্তে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে।

কাবুলের আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি ইরান। তবে ঠিক কোন পরিস্থিতিতে এবং কী কারণে দেশ দুটির সীমান্তে রোবারের ওই সংঘর্ষ হয়েছে তা স্পষ্ট নয়।

নিমরোজ প্রদেশের পুলিশের মুখপাত্র বাহরাম হাকমল রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, “সংঘর্ষে আমাদের একজন নিহত এবং একজন আহত হয়েছেন।”

তবে সংঘর্ষ এখন থেমে গেছে এবং সীমান্তে ইরানের অংশে কেউ হতাহত হয়নি বলে হিরমান্দের এক কর্মকর্তা মেশাম বারাজান্দেহের বরাত দিয়ে জানিয়েছে ফার্স বার্তা সংস্থা।

ইরানের তাসনিম বার্তা সংস্থা বলেছে, তালেবান বাহিনী আফগান ভূখণ্ডের বাইরের এলাকায় পতাকা তুলতে গেলে সংঘর্ষ শুরু হয়। কয়েক মিনিট ধরে বন্দুকের গুলি বিনিময় হয়।

“আমাদের বাহিনী প্রয়োজনমতো পাল্টা জবাব দিয়েছে,” বলেন হিরমান্দের কর্মকর্তা বারাজান্দেহ।

গত মাসে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় একই জায়গায় আরেক সংঘর্ষের ঘটনায় এক ইরানি সীমান্তরক্ষী নিহত হওয়ার খবর জানিয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক