উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ‘রাশিয়ার পথে’

ভ্লাদিভস্তকের সড়কগুলোতে স্বাভাবিক সময়ের তুলনায় বেশি পুলিশের উপস্থিতি দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 04:26 AM
Updated : 6 Feb 2024, 04:26 AM

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ার বন্দর নগরী ভ্লাদিভস্তকের পথে রওনা হয়েছেন বলে খবর এসেছে।

সরকারি এক কর্মকর্তাকে উদ্ধৃত করে সোমবার দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, বিদেশ ভ্রমণের জন্য কিম যে সাঁজোয়া ট্রেনটি ব্যবহার করেন, সেটি পিয়ংইয়ং ছেড়েছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। মঙ্গলবার সকালে ভ্লাদিভস্তকে পুতিন ও কিমের মধ্যে বৈঠক হতে পারে।

এর আগে রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের এক প্রতিবেদনে বলা হয়, কিম ‘কয়েকদিনের মধ্যে’ রাশিয়া সফর করবেন বলে মস্কো আশা করছে।

এসব প্রতিবেদন সত্য হলে এটি হবে করোনাভাইরাস মহামারীর পর উত্তর কোরিয়ার নেতার প্রথম বিদেশ সফর। রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দর শহর ভ্লাদিভস্তকের বাসিন্দারাও জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম তাদের শহর সফর করবেন বলে ধারণা করছেন তারা।

ভ্লাদিভস্তকের সড়কগুলোতে স্বাভাবিক সময়ের তুলনায় বেশি পুলিশের উপস্থিতি দেখা গেছে। তবে প্রথমবার কিমের সফরের সময় শহরটি উত্তর কোরিয়া ও রাশিয়ার জাতীয় পতাকা দিয়ে যেমন সাজানো হয়েছিল এবার তা দেখা যায়নি।

ভ্লাদিভস্তক উত্তর কোরিয়া ও রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে। যদি সত্যি কিম ওই শহরের উদ্দেশ্যে রওনা হয়ে থাকেন, তাহলে রাশিয়ায় এটি হবে তার দ্বিতীয় সফর।

মার্কিন কর্মকর্তা ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের উদ্ধৃত করে বিভিন্ন বিদেশি গণমাধ্যম কিমের সম্ভাব্য রাশিয়া সফরের খবর দিলেও উত্তর কোরিয়া ও রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ বিষয়ে চুপ। ক্রেমিলন জানিয়েছে, এ নিয়ে তাদের ‘বলবার মতো কিছু নেই’। তবে চলতি সপ্তাহে ভ্লাদিভস্তকে এক অর্থনেতিক ফোরামে প্রেসিডেন্ট পুতিনের বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। 

২০১৯ সালের প্রথম সফরে ভ্লদিভস্তকেই পুতিনের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছিলেন কিম। সে সময়ও নিজের সাঁজোয়া ট্রেনে চেপেই সেখানে গিয়েছিলেন তিনি। যতদূর জানা যায়, এই ট্রেনটিতে অন্তত ২০টি বুলেটপ্রুপ কামরা আছে, তাই এটি গতানুগতিক ট্রেন থেকে বেশি ভারি আর এর সর্বোচ্চ বেগ ঘণ্টায় ৫৯ কিলোমিটার। এই ট্রেনে করে কিমের ভ্লাদিভস্তক যেতে সারাদিন লেগে যাবে বলে মনে করা হচ্ছে। সংবাদ সূত্র: রয়টার্স, বিবিসি 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)