দক্ষিণ কোরিয়ার মাইক্রোচিপ কোম্পানিতে ‘উত্তরের’ প্রবেশ

উত্তর কোরিয়া ডিসেম্বর ও ফেব্রুয়ারিতে দুটি কোম্পানির সার্ভারে প্রবেশ করে তাদের পণ্যের নকশা ও ছবি চুরি করে।

প্রযুক্তি ডেস্ক
Published : 4 March 2024, 11:19 AM
Updated : 4 March 2024, 11:19 AM

দক্ষিণ কোরিয়ার চিপ সরঞ্জাম তৈরির অন্তত দুটি কোম্পানিতে উত্তর কোরিয়ার হ্যাকার দলের অনুপ্রবেশ ঘটেছে।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এ হ্যাকিংয়ের কারণ হিসেবে বলেছে, দেশটি নিষেধাজ্ঞা এড়িয়ে সমরাস্ত্র প্রকল্পের জন্য নিজস্ব চিপ তৈরি করতে চায়।

এপ্রিলে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট নির্বাচন সামনে রেখে উত্তর কোরিয়া সাইবার হামলা বা ভুয়া খবর ছড়ানোর মতো উস্কানিমূলক কাজ করতে পারে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন-সুক ইয়োল সতর্ক করার পরই এ খবর এল বলে এক প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলো গত বছরের শেষ থেকেই উত্তর কোরিয়ার হ্যাকারদের প্রধান লক্ষ্য ছিল ও এ ক্ষেত্রে আরও কঠোর নিরাপত্তার আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস)।

উত্তর কোরিয়া ডিসেম্বর ও ফেব্রুয়ারিতে দুটি কোম্পানির সার্ভারে প্রবেশ করে তাদের পণ্যের নকশা ও ছবি চুরি করে বলে জানিয়েছে সংস্থাটি।

“নিষেধাজ্ঞার কারণে অসুবিধার মুখে পড়ে সম্ভবত নিজস্ব চিপ তৈরি করার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া,” এক বিবৃতিতে বলেছে এনআইএস।

এ ছাড়া, উত্তরের স্যাটেলাইট, ক্ষেপণাস্ত্র ও অন্যান্য অস্ত্র প্রকল্পে চিপের বেশি চাহিদাও এ প্রচেষ্টার একটি কারণ হতে পারে বলে যোগ করেছে সংস্থাটি।

উত্তর কোরিয়ার সরকার বরাবরই সাইবার অপরাধে জড়িত থাকার কথা অস্বীকার করলেও দেশটিকে সাইবার হামলা করে কোটি কোটি ডলারের ক্ষতিসাধনের জন্য দায়ী করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

হ্যাকাররা “লিভিং অফ দ্য ল্যান্ড” নামের কৌশল ব্যবহার করেছিল। এ পন্থায় ক্ষতিকারক বিভিন্ন ক্ষুদ্রকৃতির কোড সার্ভারের মধ্যে ইনস্টল করা বৈধ কিছু টুল ব্যবহারের কারণে নিরাপত্তা সফটওয়্যার দিয়ে এটি শনাক্ত করা কঠিন হয়ে পড়ে বলে জানিয়েছে এনআইএস।