নারী অধিকার নিয়ে আলোচনায় প্রস্তুত কিছু তালেবান: শীর্ষ জাতিসংঘ কর্মকর্তা

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপমহাসচিব আমিনা মোহাম্মদ নারীদের বিষয়টি বিবেচনা করার জন্য তালেবানকে আহ্বান জানাতে চারদিন কাবুল সফর করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 03:07 PM
Updated : 20 Jan 2023, 03:07 PM

আফগানিস্তানে নারীদের জনজীবনে অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা থেকে পিছু হটার বিষয়ে অগ্রগতি হচ্ছে বলেই মনে করেন শীর্ষ জাতিসংঘ কর্মকর্তা আমিনা মোহাম্মদ।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপমহাসচিব আমিনা মোহাম্মদ নারীদের বিষয়টি বিবেচনা করার জন্য তালেবানকে আহ্বান জানাতে চারদিন কাবুল সফর করেছেন।

গতমাসে দেশটির ইসলামিক আইনে সব নারীর এনজিওতে কাজ করা নিষিদ্ধ করা হয়। এতে বেশ কয়েকটি ত্রাণ সংস্থা কার্যক্রম বন্ধ করে দেওয়ায় আফগানিস্তানে আন্তর্জাতিক ত্রাণ কার্যক্রম হুমকির মধ্যে আছে।

প্রচণ্ড শীতে দেশটির দুর্ভোগ পোহানো মানুষের জন্য এখন মানবিক সহায়তা খুব জরুরি। এ পরিস্থিতির মধ্যেই আমিনা মোহাম্মদের নেতৃত্বে একটি জাতিসংঘ প্রতিনিধিদল বুধবার কাবুল সফর করেছে।

সফর শেষে আমিনা বিবিসি-কে বলেন, ঊর্ধ্বতন তালেবান কর্মকর্তা যাদের সঙ্গে তিনি দেখা করেছেন, তাদের বেশিরভাগই নারী ও মেয়েদের অধিকার নিয়ে আলোচনা করতে প্রস্তুত।

তবে তিনি বলেন, এই আলোচনা কঠিন। তাছাড়া, তালেবান নেতারা তাদের আইনের আন্তর্জাতিক স্বীকৃতির পথে মৌলিক কোনও পদক্ষেপ নেওয়ার আগে অনেকটা দূর যেতে হবে বলেও সতর্ক করেন আমিনা।

তিনি বলেন, “আমি মনে করি আমরা অনেক কণ্ঠই শুনেছি, যা আমরা যেভাবে চাই সেই পথে অগ্রগতিশীল। কিন্তু অন্য আরও অনেকেই আছে, যারা আদতেই তেমন নয়।”

“আমি মনে করি যারা অনেকটা প্রগতিশীল চিন্তা করছে তাদের সমর্থনে আমরা যে চাপ সৃষ্টি করছি সেটি ভাল ব্যাপার। সুতরাং এই সফর, আমি মনে করি তাদেরকে আরও সরব করবে এবং দেশের অভ্যন্তরে যুক্তিতর্কের ক্ষেত্রে চাপে রাখবে।”

আফগানিস্তানে নারীদের অধিকার নিয়ে যথেষ্ট কাজ না করার জন্য আমিনা আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি অন্যান্য ইসলামিক দেশগুলোর সমালোচনাও করেছেন।

২০২১ সালে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানে তালেবান সরকারের শাসনব্যবস্থায় মাধ্যমিক স্কুল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে নারীরা নিষিদ্ধ হয়েছে। পার্ক, জিমসহ অন্যান্য জনসমাগম স্থানগুলোতে যাওয়াও নারীদের জন্য নিষিদ্ধ রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক