চীনের আগের নজরদারি বেলুনগুলো ‘শনাক্তে যুক্তরাষ্ট্র ব্যর্থ হয়েছিল’

তবে আগের বেলুনগুলো যুক্তরাষ্ট্রের কোন কোন অংশ দিয়ে উড়ে গিয়েছিল তা নিয়ে বিস্তারিত বলেননি তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 11:34 AM
Updated : 7 Feb 2023, 11:34 AM

যুক্তরাষ্ট্রের আকাশে ওড়া চীনের নজরদারি বেলুনকে ক্ষেপণাস্ত্র মেরে নামিয়ে আনার দায়িত্বে থাকা ঊর্ধ্বতন এক মার্কিন জেনারেল বলেছেন, তাদের সামরিক বাহিনী ২৮ জানুয়ারি দেখা যাওয়া বেলুনটির আগে যুক্তরাষ্ট্রের আকাশে ওড়া একাধিক গোয়েন্দা বেলুন শনাক্তে ব্যর্থ হয়েছিল।

তিনি একে ‘সচেতনতাজনিত ফাঁক’ বলে অভিহিত করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দিনকয়েক আগে পেন্টাগন বলেছে, এর আগেও সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মেয়াদে অন্তত তিনবার এবং জো বাইডেন প্রশাসনের মেয়াদে একবার চীনা নজরদারি বেলুন সংক্ষিপ্ত সময় যুক্তরাষ্ট্রের আকাশে উড়েছিল।

সোমবার যুক্তরাষ্ট্রের নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড অ্যান্ড নর্দার্ন কমান্ডের প্রধান মার্কিন বাহিনীর জেনারেল গ্লেন ভ্যানহার্ক বলেন, যে বেলুনটি তারা শনাক্ত করেছেন সেটি ২০০ ফুট লম্বা এবং কয়েক হাজার পাউন্ড ওজন বহন করছিল।

আগের বেলুনগুলো যুক্তরাষ্ট্রের কোন কোন অংশ দিয়ে উড়ে গিয়েছিল তা নিয়ে বিস্তারিত বলেননি তিনি।

“আমরা সেসব হুমকি শনাক্ত করতে পারিনি। এটা সচেতনতাজনিত ফাঁকে হয়েছে,” বলেছেন ভ্যানহার্ক।

তিনি জানান, ‘অতিরিক্ত উপায়ে সংগ্রহ’ করা তথ্যের ভিত্তিতে আগের বেলুনগুলোর যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে ওড়ার বিষয়টি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত হয়েছে।

তবে এই ‘অতিরিক্ত উপায়’ কী সাইবার গুপ্তচরবৃত্তি, টেলিফোনে আড়ি পাতা নাকি মানব সূত্র তা বলেননি তিনি।

ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে উড়ে যাওয়া বেলুন বিষয়ে আগের প্রশাসনের কয়েক কর্মকর্তাকে বিস্তারিত জানানোর প্রস্তাবও দিয়েছেন, জানিয়েছে রয়টার্স।  

প্রতিনিধি পরিষদের গোয়েন্দা সংশ্লিষ্ট কমিটিতে থাকা রিপাবলিকান মাইকেল ওয়াল্টজ রোববার বলেন, গত কয়েক বছর ধরে ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের বেশকিছু এলাকার ওপর দিয়ে একাধিক চীনা নজরদারি বেলুন উড়েছে বলে পেন্টাগন তাকে জানিয়েছে।

এর আগের দিনই যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান সাউথ ক্যারোলাইনা উপকূলের কাছে ওই সন্দেহজনক চীনা নজরদারি বেলুনকে ক্ষেপণাস্ত্র মেরে নামায়। 

তার এক সপ্তাহ আগে বেলুনটি প্রথম যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ঢুকেছিল; তারপর থেকে গুপ্তচরবৃত্তি সংক্রান্ত অভিযোগ ঘিরে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের ফাটল আরও চওড়া হতে শুরু করে।

বেলুনটিতে বিস্ফোরক থাকতে পারে এমন সম্ভাবনা উড়িয়ে না দিলেও এর সপক্ষে কোনো তথ্যউপাত্ত পাওয়া যায়নি, বলেছেন ভ্যানহার্ক।

বেলুনটিকে পানির ওপর নামিয়ে আনার যে পরিকল্পনা তিনি করেছিলেন, তাতে ওই ঝুঁকিও একটি কারণ, বলেছেন মার্কিন এ জেনারেল।

বেলুন নামিয়ে আনার মিশনে একাধিক জঙ্গি ও জ্বালানি ভরতে পারে এমন বিমান অংশ নিয়েছিল। এদের মধ্যে বিমান বাহিনীর ভার্জিনিয়ার ঘাঁটি থেকে রওনা হওয়া একটি এফ-২২ যুদ্ধবিমানই কাজের কাজটি সারে।

এই বিমানটি স্থানীয় সময় দুপুর ২টা৩৯ মিনিটের দিকে বেলুনটি লক্ষ্য করে একটি আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য তাপ-সন্ধানী সুপারসনিক এআইএম-৯এক্স ক্ষেপণাস্ত্র ছোড়ে।

বেলুনটি যেখানে পড়েছে তার আশপাশের মোটামুটি দেড় হাজার বর্গমিটার এলাকাজুড়ে বেলুনটির ধ্বংসাবশেষ সংগ্রহে কাজ চলছে। সামরিক বাহিনীর একাধিক নৌযান এ কাজে সহযোগিতা করছে।

সোমবার যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড বলেছে, তারা সাউথ ক্যারোলাইনার সার্ফসাইড বিচসংশ্লিষ্ট জলসীমাকে একটি অস্থায়ী নিরাপত্তা এলাকা হিসেবে ঘোষণা করেছে। ক্ষেপণাস্ত্রের আঘাতে সমুদ্রের ওই এলাকাতেই বেলুনটি আছড়ে পড়েছিল।

সমুদ্রে পড়ার পর বেলুনটিতে থাকা গোয়েন্দা সেন্সরগুলো কতটা অক্ষত আছে, তা জানাননি কর্মকর্তারা। গোয়েন্দা তথ্য সংগ্রহের দৃষ্টিকোণ থেকে সফলতার সঙ্গে বেলুনটি নামিয়ে আনা সম্ভব হয়েছে কিনা, ওই তথ্য থেকে তা বের করা যেত।

আরও খবর:

Also Read: ল্যাটিন আমেরিকার আকাশে দ্বিতীয় বেলুনটি আমাদের: চীন

Also Read: ভিডিও: চীনা বেলুনে মার্কিন ক্ষেপণাস্ত্র আঘাত হানার মুহূর্ত

Also Read: ক্ষেপণাস্ত্র মেরে চীনা বেলুনটি নামাল যুক্তরাষ্ট্র

Also Read: স্যাটেলাইট যুগে কেন গোয়েন্দা বেলুন?