পুতিনকে ইউক্রেইন যুদ্ধে ঠেলে দেওয়া হয়েছে: বারলুসকোনি

ইতালিতে নির্বাচনের আগে দিয়ে এমন মন্তব্য করে তীব্র সমালোচনার শিকার হয়েছেন বার্লুসকোনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 01:39 PM
Updated : 23 Sept 2022, 01:39 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেইনে হামলা চালাতে ঠেলে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি।

তিনি বলেন, কিইভে জেলেনস্কি সরকারের জায়গায় নতুন একটি সুশীল মানুষের সরকার বসাতে চওয়ার জন্য এ যুদ্ধ শুরু করা হয়েছে।

ইতালিতে নির্বাচনের আগে দিয়ে এমন মন্তব্য করে তীব্র সমালোচনার শিকার হয়েছেন বার্লুসকোনি।

ইতালির ডানপন্থি কোয়ালিশনভুক্ত বার্লুসকোনির ফরজা ইতালিয়া পার্টি রোববারের সাধারণ নির্বাচনে জিতবে বলে ধারণা করা হচ্ছে।

বারলুসকোনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দীর্ঘদিনের বন্ধু। নির্বাচনের আগে তিনি যে মন্তব্য করেছেন তা পশ্চিমা মিত্র দেশগুলোর উদ্বেগই আরও বাড়াবে বলে মনে করা হচ্ছে।

ইতালির পাবলিক আরএআই টিভিতে বৃহস্পতিবার বার্লুসকোনি বলেছেন, “ইউক্রেইনে বিশেষ অভিযান পরিচালনার জন্য পুতিনকে ঠেলে দিয়েছে রাশিয়ার জনগণ, তার নিজ দল এবং মন্ত্রীরা।”

“আদতে রাশিয়ার পরিকল্পনা ছিল ‘একসপ্তাহের মধ্যে’ ইউক্রেইনের রাজধানী কিইভ দখল করা; দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সরকার পরিবর্তন করে একটি সুশীল সরকার বসানো এবং পরের সপ্তাহেই দেশটি থেকে সরে আসা।”

তবে ইউক্রেইনে রাশিয়ার বাহিনী বিভিন্ন জায়গায় কেন ছড়িয়ে গেল তা বোধগম্য নয় বলেও বার্লুসকোনি মন্তব্য করেছেন। তিনি বলেন, রুশ বাহিনীর কেবল কিইভ ঘিরেই হামলা চালানো দরকার ছিল বলে মনে করেন তিনি।

ইউক্রেইনে হামলা চালানোর জন্য পুতিন যে লক্ষ্য ও উদ্দেশ্যের কথা বলেছিলেন, সেখানে ৭ মাসের যুদ্ধ চলাকালে তা সময়ে সময়ে বদলেছে।

প্রথম দিকে রুশ সেনারা কিইভ ঘিরে হামলা চালালেও সম্প্রতি তারা রুশ সীমান্তের কাছের উত্তর-পূর্বাঞ্চলের দিকে মনোনিবেশ করেছে। পুতিন এখন বলছেন, তার মূল লক্ষ্য রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী অধুষ্যিত দনবাস অঞ্চল নিরাপদ করা।

ইউক্রেইনে রাশিয়ার হস্তক্ষেপের সিদ্ধান্ত সম্পর্কে ইতালির পাবলিক আরএআই টেলিভিশনের সঙ্গে সাক্ষাৎকারে বৃহস্পতিবার বারলুসকোনি আরও বলেছেন, রুশপন্থি বিচ্ছন্নতাবাদীদের এক আবেদনের প্রতিক্রিয়াতেই মস্কো ইউক্রেইনে হামলা চালানোর সিদ্ধান্ত নেয়। 

তিনি বলেন, "তাদের (বিচ্ছিন্নতাবাদী) নেতারা ক্রেমলিনে গিয়ে সরাসরি পুতিনকে বলেছিলেন, “দয়া করে আমাদের রক্ষা করুন। কারণ, আপনি আমাদেরকে সুরক্ষা না দিলে শেষ পর্যন্ত আমাদের কী হবে তা আমরা জানিনা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক