তাইওয়ানের উপকূলরক্ষীর ধাওয়ায় ২ চীনা জেলের মৃত্যু

তাইপে বলছে, চীনের মাছ ধরা নৌকা বুধবার তাইওয়ানের জলসীমায় অনুপ্রবেশ করেছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 12:54 PM
Updated : 15 Feb 2024, 12:54 PM

তাইওয়ানের উত্তরাঞ্চলে কিনমেন দ্বীপপুঞ্জের সমুদ্রে উপকূলরক্ষীদের ধাওয়ায় পানিতে ডুবে প্রাণ হারিয়েছেন দুই চীনা জেলে। 

তাইপে বলছে, মাছ ধরা নৌকা বুধবার তাইওয়ানের জলসীমায় অনুপ্রবেশ করেছিল।

বিবিসি জানায়, মাছ ধরা ওই নৌকায় চার জেলে ছিলেন। তারা নৌকা পরিদর্শনে বাধা দেন। পরে তাইওয়ানের উপকূলরক্ষীরা নৌকাটিকে ধাওয়া করলে সেটি উল্টে গিয়ে ডুবে যায়।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে চীন বলেছে, এ প্রাণহানির ঘটনা তাইওয়ান প্রণালীর উভয় পাশের বাসিন্দাদের অনুভূতিতে এক গুরুতর আঘাত।

কিনমেন দ্বীপপুঞ্জ চীনের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে ৩ কিলোমিটার দূরে অবস্থিত। চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনার কেন্দ্রে আছে এই দ্বীপপুঞ্জ।

 চীন স্বশাসিত তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে এবং বিশ্বাস করে যে, তাইওয়ান শেষ পর্যন্ত তাদের সঙ্গে একত্রিত হবে। প্রয়োজনে তাইওয়ানকে শক্তি প্রয়োগ করে দখলে নেওয়ার সম্ভাবনাও চীন নাকচ করেনি।

সম্প্রতি কয়েক বছরে কিনমেনের বাসিন্দারা আশেপাশের অঞ্চলে চীনা ড্রেজিং জাহাজের উপস্থিতি বাড়তে দেখার কথা জানিয়েছে। দ্বীপপুঞ্জটিতে লোকসংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজার। তাইওয়ানের প্রধান দ্বীপ থেকে এর দূরত্ব ১৮৭ কিলোমিটার।

উপকূলরক্ষীরা জানিয়েছে, চীনা নৌকায় থাকা চারজনের মধ্যে দুজনকে হাসপাতালে মৃত ঘোষণা করা হয়েছিল। অন্য দু’জনের অবস্থা স্থিতিশীল। ঘটনাটির বিস্তারিত তদন্তের জন্য তাদেরকে কিনমেনে নেওয়া হয়েছে। 

চীন এবং তাইওয়ানের মধ্যে উত্তেজনা বাড়তে থাকার মধ্যে বুধবার ২ চীনা জেলে মৃত্যুর ওই ঘটনা ঘটল। তাইওয়ানে জানুয়ারিতেই যে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তাকে চীন একজন বিচ্ছিন্নতাবাদী হিসাবেই দেখে।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় তাইওয়ান কর্তৃপক্ষকে নৌকা দুর্ঘটনাটি তদন্ত করে দেখা এবং নিহতদের পরিবারকে সহায়তা করার আহ্বান জানিয়েছে।