নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

নতুন প্রেসিডেন্ট নাগরিকদের নতুন পথে পরিচালিত করবেন এবং তাদের কষ্ট দূর করবেন বলে আশায় আছে মানুষজন।

রয়টার্স
Published : 25 Feb 2023, 12:05 PM
Updated : 25 Feb 2023, 12:05 PM

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে দুপুর ২ টা ৩০ পর্যন্ত।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে ৮ কোটি ৭০ লাখের বেশি মানুষ। ১ লাখ ৭৬ হাজার ৬০০ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। কিছু কিছু ভোট কেন্দ্রে ভোট শুরু হতে দেরীও হয়েছে।

নাইজেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির উত্তরসূরি হতে নির্বাচনে লড়ছেন ১৮ জন প্রার্থী।

প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন, ক্ষমতাসীন অল প্রগ্রেসিভ কংগ্রেসের সাবেক লাগোস গভর্নর ৭০ বছর বয়সী বোলা টিনুবু। প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টির সাবেক সহ-সভাপতি ৭৬ বছর বয়সী আতিকু আবুবাকার এবং অ্যানামব্রা রাজ্যের সাবেক গভর্নর লেবার পার্টির ৬১ বছর বয়সী পিটার ওবি।

সিনেটর এবং হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর সদস্যদেরকেও এ নির্বাচনে বাছাই করা হচেছ বলে জানিয়েছে বিবিসি।

কয়েকবছরের সহিংস পরিস্থিতি এবং কঠিন সময় পেরিয়ে এসে বহু নাইজেরিয়ই এখন নতুন অধ্যায়ের সূচনা এবং কর্মসংস্থানের আশায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে। ভোটে জালিয়াতি ঠেকাতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

দুপুর আড়াইটায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরই ভোট গণনা শুরু হবে। ভোটকেন্দ্রের বাইরে ফল পোস্ট করা হবে। ভোটের পাঁচ দিনের মধ্যে ৩৬টি রাজ্য ও ফেডারেল রাজধানী আবুজা থেকে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

নাইজেরিয়া ১৯৯৯ সালে সেনা শাসন থেকে বেরিয়ে আসে। প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি নাইজেরিয়ার সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল।

গত আট বছর শাসন ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেছেন তিনি। সংবিধান অনুযায়ী শাসক্ষমতার মেয়াদে দায়িত্ব পালনকালে দেশজুড়ে শৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছিলেন বুহারি।

নতুনপ্রেসিডেন্টনাগরিকদেরনতুনপথেপরিচালিতকরবেন এবং তাদের কষ্ট দূর করবেন বলে আশায় আছে মানুষজন। কানো শহরে ভোট দিতে আসা একজন ভোটার বলেন, “যিনিই প্রেসিডেন্ট হোন, আশা করি তিনি আমজনতার কষ্ট দূর করবেন। আমরা কঠিন সময়ের মধ্যে আছি। পরিবহন খরচ, খাবারের দাম তিনগুণ হয়ে গেছে।