চীনের সামরিক মহড়ায় গুরুত্বপূর্ণ জলপথে জাহাজ চলাচল ব্যাহত

শুক্রবার মহড়া শুরু হওয়ার পর চীনের অনেকগুলো জাহাজ ও বিমান ফের তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 10:04 AM
Updated : 5 August 2022, 10:04 AM

তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়ার কারণে বিশ্বজুড়ে মালামাল ও পণ্য পরিবহনের প্রধান বাণিজ্য রুটগুলোতে জাহাজ চলাচল ব্যাহত হচ্ছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে ক্ষিপ্ত চীন বিরোধপূর্ণ দ্বীপটিকে ঘিরে সামরিক মহড়া শুরু করেছে, এতে যুদ্ধবিমান ব্যবহারের পাশাপাশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ছোড়া হচ্ছে।

শুক্রবারের মহড়ায় চীনের অনেকগুলো জাহাজ ও বিমান ফের তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে বলে তাইপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এই রেখাটি চীনের মূলভূখণ্ড ও তাইওয়ানের মধ্যবর্তী তাইওয়ান প্রণালীর মাঝ বরাবর একটি অনানুষ্ঠানিক বিভাজক লাইন।

তাইওয়ানের সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, শুক্রবার সকালে চীনা নৌবাহিনীর প্রায় ১০টি জাহাজ প্রণালীর মধ্যরেখা অতিক্রম করার পর সেখানেই অবস্থান করছে এবং চীনের সামরিক বাহিনীর প্রায় ২০টির মতো বিমান অল্প সময়ের জন্য ওই রেখা অতিক্রম করেছিল।

তাইওয়ান নৌবাহিনীর জাহাজগুলো কাছেই অবস্থান নিয়ে চীনা নৌবাহিনীর তৎপরতা পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন তারা।

তাইওয়ানের বন্দরগুলোতে স্বাভাবিক কার্যক্রম বজায় থাকলেও চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষ এড়াতে পণ্য ও তেলবাহী কিছু জাহাজ দ্বীপটি ঘুরে নতুন রুট ধরে গন্তব্যের দিকে যাচ্ছে, তবে এতে ১২ ঘণ্টার মতো বেশি সময় লেগে যাচ্ছে বলে বিশ্লেষকরা ও জাহাজ মালিকরা জানিয়েছেন।

১৮০ কিলোমিটার প্রশস্ত তাইওয়ান প্রণালী ও তাইওয়ান দ্বীপের পূর্ব পাশের জলপথ উত্তরপূর্ব এশিয়া (চীন, জাপান, দক্ষিণ কোরিয়া) থেকে যুক্তরাষ্ট্র ও ইউরোপে পণ্য সরবরাহের গুরুত্বপূর্ণ রুট। তাইওয়ানকে কেন্দ্র করে যদি কোনো সংঘাত শুরু হয় তা বিশ্ব বাণিজ্যে যে মারাত্মক প্রভাব ফেলবে তাই যেন মনে করিয়ে দিচ্ছে চীনের এই মহড়া।

জাহাজ মালিক সমিতি বিআইএমসিও-র প্রধান বিশ্লেষক নিলস রাসমুসেন বলেন, “কিছু জাহাজ ইতোমধ্যেই পূর্বসতর্কতা হিসেবে প্রণালী ভেতর দিয়ে না গিয়ে দ্বীপটির পূর্ব পাশ দিয়ে যাচ্ছে।”

চলতি বছরের প্রথমদিকে কোভিড-১৯ লকডাউনের কারণে চীনের বন্দরগুলোর কার্যক্রম ব্যাহত হয়েছিল, তাতে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছিল যার ফলে বিশ্বজুড়ে রেকর্ড মুদ্রাস্ফীতি দেখা দেয়।

“যদিও চীনের পদক্ষেপ এখনও সমুদ্রে মালবাহী জাহাজ চলাচলকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করেনি, কিন্তু দীর্ঘমেয়াদি সংস্করণ নিশ্চিতভাবেই করবে,” বলেছেন ফ্রেইটস শিপিং ইনডেক্সের সিইও জেভি শ্রাইবার।

Also Read: তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়ায় হুমকিতে বিশ্ববাণিজ্য

“আঞ্চলিক সংঘাত জাহাজগুলোকে বিকল্প রুট গ্রহণে বাধ্য করতে পারে, এতে পরিবহনে বেশি সময় লাগে, সময়সূচী ব্যাহত হয় এবং বিলম্ব ও খরচ বেড়ে যায়,” বলেন তিনি।

চীনের সামরিক মহড়া চলাকালে নিকটবর্তী আকাশপথে বেসামরিক বিমান চলাচল বন্ধ থাকায় এয়ারলাইন্সগুলো তাইপেমুখি ফ্লাইট বাতিল করেছে।

ব্রেমারের ট্যাংকার গবেষণা বিষয়ক প্রধান অনুপ সিংয়ের বক্তব্য অনুযায়ী, চীনের সামরিক মহড়া শুরু হওয়ার পর থেকে বৃহৎ তেলবাহী ট্যাংকারগুলোর মালিকরা নিরাপত্তা সতর্কতার স্তর বাড়িয়েছেন এবং জাহাজগুলোকে অন্যপথে নিয়ে যাচ্ছেন।

শিপিং ইন্স্যুরেন্স গোষ্ঠীগুলো তাদের সদস্যদের সতর্কবার্তা পাঠিয়ে তাইওয়ানের আশপাশ দিয়ে চলার সময় জাহাজগুলোকে সাবধান থাকার আহ্বান জানিয়েছে।

ট্যাংকার এবং কন্টেইনারবাহী জাহাজগুলো এখনও তাইওয়ানে স্বাভাবিকভাবে নোঙর করলেও অল্প দেরিও উদ্বেগের কারণ হবে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা; কারণ বিশ্ব বাণিজ্য এখনও কোভিড-১৯ মহামারীজনিত লকডাউনের ক্ষতি পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি যেখানে ইউক্রেইনের যুদ্ধ আরেকটি মাত্রা যোগ করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক