কানাডায় বন্দুক হামলায় ‘কয়েকজন’ নিহত

হামলার শিকার মানুষেরা গৃহহীন এবং পুলিশের বিশ্বাস তাদের নিশানা করে হামলা চালানো হয়েছে। হামলায় জড়িত সন্দেহে একজনকে কাস্টডিতে নিয়েছে পুলিশ।

রয়টার্স
Published : 25 July 2022, 03:42 PM
Updated : 25 July 2022, 03:42 PM

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে বন্দুক হামলার একাধিক ঘটনায় কয়েকজন নিহত হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পেয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে কাস্টডিতে নিয়েছে পুলিশ।

সোমবার ল্যাংলি শহরের একাধিক জায়গায় এ গুলির ঘটনায় পুলিশ জরুরি সতর্কতা জারি করে এবং বাসিন্দাদের সতর্ক থাকার পাশাপাশি ঘটনাস্থল থেকে লোকজনকে দূরে থাকার পরামর্শ দেয়।

সিবিসি নিউজ জানায়, স্থানীয় সময় ভোর সোয়া ৬টার পরপরই প্রথম সতর্কবার্তা পাঠানো হয়। বলা হয়, ‘ল্যাংলি নগরীর প্রাণকেন্দ্রে একাধিক বন্দুক হামলার ঘটনা ঘটেছে’। ল্যাংলির কাছের একটি পৌরসভায়ও ‘আরেক ঘটনা ঘটেছে’।

সতর্কবার্তায় হামলায় সন্দেহভাজ এক ব্যক্তির বর্ণনাও দেওয়া হয়।

সকাল সাতটার ঠিক আগে এক ব্যক্তিকে আটকের খবর নিশ্চিত করে পুলিশ। ওই ব্যক্তি একাই হামলা চালিয়েছেন, নাকি তার সঙ্গে আরও কেউ জড়িত- তা এখনও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

সার্জেন্ট রেবেকা পারস্লো স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘‘আমরা একজন সন্দেহভাজন পুরুষ কে আটক করেছি। তার সঙ্গে অন্য আর কেউ জড়িত আছেন কিনা আমরা তা খতিয়ে দেখছি। এ বিষয়ে নিশ্চিত হওয়ার পর জরুরি সতর্কতা তুলে নেওয়া হবে।”

হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা। তবে ঠিক কত জন তা তিনি নির্দিষ্ট করে বলেননি। তিনি বলেন, হামলার শিকার হওয়া মানুষেরা গৃহহীন এবং পুলিশের বিশ্বাস তাদের নিশানা করেই হামলা চালানো হয়েছে।

পুলিশ এখনো কিছু না বললেও ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম (আইএইচআইটি) এ হামলায় অন্তত একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটের পরপর পুলিশ দ্বিতীয় সতর্কবার্তা পাঠায়। ওই বার্তায় স্থানীয়দের নগরীর প্রাণকেন্দ্র যেখানে ঘটনা ঘটেছে সেখান থেকে দূরে থাকতে পরামর্শ দেয়। কারণ, পুলিশ আরও কেউ হামলার সঙ্গে জড়িত কিনা তা খুঁজে দেখছে।

কানাডার ভ্যাঙ্কুভার থেকে ল্যাংলির দূরত্ব মাত্র ৪০ কিলোমিটার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক