স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

এডুয়ার্ড তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়ার জন্য প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়েছেন।

রয়টার্স
Published : 7 May 2023, 11:26 AM
Updated : 7 May 2023, 11:26 AM

মধ্য-ইউরোপের দেশ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগার পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

রোববার এডুয়ার্ড প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়ার জন্য প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়েছেন। এর আগে, স্লোভাকিয়ার মন্ত্রীরা পদত্যাগ করায় এডুয়ার্ডের মন্ত্রিসভা দুর্বল হয়ে পড়ে।

আগামী সেপ্টেম্বরে স্লোভাকিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে দিয়ে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছিলেন এডুয়ার্ড।

রোববার দিনশেষে প্রেসিডেন্টের সঙ্গে এডুয়ার্ডের সাক্ষাৎ করার কথা রয়েছে। স্লোভাকিয়ায় নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষমতা আছে প্রেসিডেন্টের হাতে।

সেপ্টেম্বরে আগাম নির্বাচনের আগে স্লোভাকিয়ায় একটি টেকনোক্র্যাট প্রশাসনর পথ সুগম করার জন্য বিরোধীদের কাছ থেকে আহ্বানের মুখে ছিলেন এডুয়ার্ড।

টিভিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমি প্রেসিডেন্টকে আমার কর্তৃত্ব খারিজ করার অনুরোধ জানানো এবং দেশের গণতান্ত্রিক পার্লামেন্ট নির্বাচন শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে অনুষ্ঠান করতে একটি টেকনোক্র্যাট সরকার গঠনের চেষ্টার জন্য সভাপতিত্বের জায়গা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

গতবছর সেপ্টেম্বরে স্লোভাকিয়ায় ক্ষমতাসীন কোয়ালিশন সংখ্যাগরিষ্ঠতা হারায়। প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগের এই জোট সরকার চালাচ্ছিলেন। একক সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না।

সরকারের বিরুদ্ধে আস্থাভোট হয় স্লোভাকিয়ার পার্লামেন্টে। ১৫০ জন সাংসদের পার্লামেন্টে ৭৮ জন এডুয়ার্ডের বিরুদ্ধে ভোট দেন। ফলে সরকারের প্রতি পার্লামেন্টের অনাস্থা স্পষ্ট হয়। ভেঙে পড়ে সরকার।

এর আগে বেশ কয়েকমাস ধরে অর্থমন্ত্রী ইগর ম্যাতোভিচের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। আস্থাভোটে জিততে শেষ মুহূর্তে অর্থমন্ত্রীকে পদত্যাগ করতে বলেন এডুয়ার্ড। কিন্তু তাতেও লাভ হয়নি। তার জোটসঙ্গীরাই সরকারের বিরুদ্ধে ভোট দেয়।