জেপোরোজিয়া কেন্দ্রের বিদ্যুৎ ইউক্রেইনেরই: জাতিসংঘ মহাসচিব

রাশিয়া জেপোরোজিয়া কেন্দ্রকে ইউক্রেইনের বিদ্যুৎ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে নিজেদের বিদ্যুৎ গ্রিডের সঙ্গে জুড়ে নিতে চাইছে বলে কিইভের অভিযোগের পর একথা বলেছেন অ্যান্তোনিও গুতেরেস।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2022, 04:46 PM
Updated : 19 August 2022, 04:46 PM

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেইনের দক্ষিণাঞ্চলে জেপোরোজিয়া পারমাণবিক কেন্দ্রের বিদ্যুৎ ইউক্রেইনের নিজেদের। এই নীতিকে পূর্ণ সম্মান দেখানোর দাবি জানিয়েছেন তিনি।

রাশিয়া জেপোরোজিয়া কেন্দ্রকে ইউক্রেইনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে নিজেদের বিদ্যুৎ গ্রিডের সঙ্গে জুড়ে নিতে চাইছে বলে শুক্রবার কিইভ অভিযোগ করার পর গুতেরেস একথা বললেন।

রাশিয়ার ওই পরিকল্পনা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব বলেন, জেপোরোজিয়া পারমাণবিক প্ল্যান্টকে ‘অ-সামরিক এলাকা’ ঘোষণা করা প্রয়োজন। এমন পদক্ষেপেই সমস্যার সমাধান আসবে।

কৃষ্ন সাগরের ওদেসা বন্দরে সাংবাদিকদেরকে তিনি আরও বলেন, “জেপোরোজিয়ায় উৎপাদিত বিদ্যুৎ স্পষ্টতই ইউক্রেইনের। আসছে শীতে ইউক্রেইনের মানুষজনের জন্য এ বিদ্যুৎ প্রয়োজন। এই নীতিকে পুরোপুরিই সম্মান জানাতে হবে।”

ইউক্রেইনের দক্ষিণাঞ্চলে জেপোরোজিয়া কেন্দ্রের অবস্থান। ইউরোপে এটি সবচেয়ে বড় পারমাণবিক স্থাপনা। রুশ বাহিনী গত মার্চ থেকে কেন্দ্রটি দখল করে রেখেছে।

সম্প্রতি কয়েকদিনে জেপোরোজিয়া ঘিরে ভারী গোলাবর্ষণ চলছে। এ গোলাবর্ষণের জন্য রাশিয়া এবং ইউক্রেইন একে অপরকে দোষারোপ করছে।

আর এখন রাশিয়ার অচিরই এই কেন্দ্রটিকে ইউক্রেইনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে বলে সতর্ক করেছে ইউক্রেইনের পরমাণু সংস্থা এনারোঅ্যাটম।

৩০ বছরের বেশি সময়ের মধ্যে এবারই ইউক্রেইন সবচেয়ে কঠিন শীতের মুখে পড়তে চলেছে। যুদ্ধবিধ্বস্ত দেশটি জ্বালানি সংকটের আশঙ্কায় এখন থেকই প্রস্তুতি নিয়ে রাখছে। এর মধ্যে জেপোরোজিয়া কেন্দ্রের বিদ্যুৎ রাশিয়া নিজেদের গ্রিডে সরিয়ে নিলে অবস্থা আরও খারাপ হবে।

আন্তর্জাতিক ত্রাণ কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করে বলছেন, রাশিয়ার এমন পদক্ষেপ ইউক্রেইনের পূর্বাঞ্চলে মানুষের জন্য আরও দুর্ভোগ বয়ে আনতে পারে এবং আরও বেশি মানুষ পালিয়ে বিদেশে চলে যেতে পারে।

তবে রাশিয়া উল্টো ইউক্রেইনের ঘাড়েই দোষ চাপিয়ে বলছে, তারা জেপোরোজিয়া পারমাণবিক কেন্দ্র নিয়ে উস্কানি দেওয়ার চক্রান্ত করছে।