৬ হাজার বর্গকিলোমিটার পুনরুদ্ধার করেছে ইউক্রেইন: জেলেনস্কি

পূর্ব ও দক্ষিণাঞ্চলে সেপ্টেম্বরে চালানো পাল্টা আক্রমণে ইউক্রেইনীয় সেনারা এখন রাশিয়ার কাছ থেকে ৬ হাজার বর্গকিলোমিটারের বেশি ভূখন্ড পুনর্দখল করেছে, বলেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 12:11 PM
Updated : 13 Sept 2022, 12:11 PM

ইউক্রেইনীয় বাহিনী পাল্টা আক্রমণ চালাতে চালাতে রাশিয়ার কাছ থেকে আরও ভূখন্ড পুনর্দখল করে নিয়েছে বলে জানিয়েছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, পূর্ব ও দক্ষিণে সেপ্টেম্বরে শুরু হওয়া পাল্টা আক্রমণে সেনারা এখন রাশিয়ার কাছ থেকে ৬ হাজার বর্গকিলোমিটারের বেশি ভূখন্ড পুনর্দখল করে নিয়েছে।

তবে বিবিসি এই দাবি যাচাই করতে পারেনি। রাশিয়া উত্তর-পূর্বের খারকিভ অঞ্চলের গুরুত্বপূর্ণ শহরগুলো খোয়ানোর কথা স্বীকার করেছে। কোনও কোনও সামরিক বিশ্লেষক একে যুদ্ধের একটি সম্ভাব্য যুগান্তকারী মোড় পরিবর্তন হিসাবেই দেখছেন।

ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারকে রাশিয়া নিজেদের বাহিনীর পুনসংগঠিত করার পদক্ষেপ হিসেবে দাবি করে বলেছে, এর লক্ষ্য পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্কে মনোনিবেশ করা।

তবে এমন দাবিকে রাশিয়ার অনেকেই প্রত্যাখ্যান করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে এ ঘটনাকে ‘লজ্জাজনক’ আখ্যা দিয়েছেন।

সোমবার দিনশেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেছেন, পাল্টা আক্রমণে ইউক্রেইনীয় বাহিনী ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ অর্জন করেছে। তবে ফলাফল কি হবে তা বলার সময় এখনও আসেনি।

তিনি বলেন, “রাশিয়া অস্ত্র ও গোলাবারুদসহ উল্লেখযোগ্যসংখ্যক সেনাও ইউক্রেইনে রেখেছে। তাদের হামলার লক্ষ্য কেবল ইউক্রেইনের সশস্ত্র বাহিনীই নয়, তাদেরকে সাধারণ নাগরিক এবং অবকাঠামোর ওপরও বেপরোয়াভাবে হামলা চালাতে দেখেছি আমরা।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে পুরোদস্তুর সামরিক অভিযান চালানোর নির্দেশ দিয়েছিলেন। দেশটির প্রায় এক-পঞ্চমাংশ এখনও রাশিয়ার দখলে।

সোমবার রাতের এক ভিডিওতে ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, সেপ্টেম্বরের শুরু থেকে আজ পর্যন্ত আমাদের যোদ্ধারা এরই মধ্যে পূর্ব ও দক্ষিণে ৬ হাজার বর্গ কিলোমিটারের বেশি ভূখণ্ড পুনরুদ্ধার করেছে। তিনি বলেন, আমাদের সেনাদের অগ্রগতি অব্যাহত রয়েছে।

পাল্টা এই আক্রমণ খুব দ্রুতই চলছে বলে প্রতীয়মাণ হচ্ছে। গত বৃহস্পতিবারই প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেইন বাহিনী ১ হাজার বর্গকিলোমিটার ভূখন্ড পুনরুদ্ধার করেছে। কিন্তু রোববারের মধ্যেই সেই সংখ্যা তিনগুণ বাড়িয়ে ৩ হাজার বর্গকিলোমিটার ভূখন্ড পুনরুদ্ধারের কথা বলা হয়। আর সোমবার তা আরও বেশি বলে জানালেন জেলেনস্কি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক