রানির শেষবিদায় অনুষ্ঠানে চীনা প্রতিনিধিদলের যোগদানে নিষেধাজ্ঞা

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষ শ্রদ্ধানিবেদন অনুষ্ঠানে চীনা প্রতিনিধিদলের যোগদানের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন হাউজ অব কমন্সের স্পিকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 02:35 PM
Updated : 16 Sept 2022, 02:35 PM

লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষবিদায়ের শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে চীনের একটি সরকারি প্রতিনিধিদলের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।

পার্লামেন্টের কয়েকটি সূত্রে একথা জানানো হয়েছে। হাউজ অব কমন্সের স্পিকার লিন্ডসে হলি রানির শ্রদ্ধানিবেদন অনুষ্ঠানে চীনা প্রতিনিধিদলের প্রবেশের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ কয়েকজন এমপি’র ওপর চীনের নিষেধাজ্ঞা নিয়ে বিরোধের কারণে চীনা প্রতিনিধিদল এ বাধার সম্মুখীন হয়েছে।

চীনের শিনজিয়াংয়ে উইঘুর নিপীড়ন নিয়ে কথা বলার কারণে ওই ব্রিটিশ এমপি’দের ওপর গতবছর নিষেধাজ্ঞা দিয়েছিল চীন। এর পাল্টা জবাবে যুক্তরাজ্যও তাদের দেশে অবস্থিত চীনা রাষ্ট্রদূতকে পার্লামেন্টে এক বছরের জন্য নিষিদ্ধ করে।

যুক্তরাজ্যে রানির শেষকৃত্য ওয়েস্টমিনস্টার অ্যাবিতে হবে আগামী সোমবার। তার আগে ওয়েস্টমিনস্টার হলে তার কফিন সর্বস্তরের মানুষের শেষশ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়েছে।

চীন এখনও রানির শেষকৃত্যে যোগ দেওয়ার বিষয়টি নিয়ে তাদের সিদ্ধান্ত জানায়নি। আশা করা হচ্ছে, চীনের উচ্চপদস্থ একজন কর্মকর্তা রানির শেষকৃত্যে যোগ দিতে যাওয়া অতিথিদের মধ্যে থাকবেন। তবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে শুক্রবার জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র।

বেইজিংয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, চীনা প্রতিনিধিদলকে অনুষ্ঠানে অংশ নিতে নিষিদ্ধ করার খবর তিনি দেখেননি। তবে তিনি বলেন, রানির শেষকৃত্যের স্বাগতিক দেশ হিসাবে যুক্তরাজ্যের উচিত কূটনৈতিক রীতিনীতি এবং শিষ্টাচার মেনে অতিথিদের অভ্যর্থনা জানানো।”

ওদিকে, চীনা প্রতিনিধিদলকে নিষিদ্ধ করার বিষয়ে শুক্রবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের স্পিকার কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। স্পিকারের কার্যালয় থেকে বিবিসি-কে বলা হয়, তারা নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কোনও মন্তব্য করে না।

১০ নং ডাউনিং স্ট্রিটও এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। ডাউনিং স্ট্রিটের মুখপাত্র বলেছেন, “পার্লামেন্টে কাউকে প্রবেশ করতে দেওয়াটা পার্লামেন্টের ব্যাপার।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক