চাপের মুখে কর ছাড় পরিকল্পনা থেকে সরলেন লিজ ট্রাস

নিজ দলের মধ্যে বিদ্রোহ ও অর্থ বাজারে সৃষ্ট টালমাটাল পরিস্থিতির মুখে নিজ পরিকল্পনা থেকে সরে আসেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 10:26 AM
Updated : 3 Oct 2022, 10:26 AM

চাপের মুখে অপমানজনকভাবে আয়করের সর্বোচ্চ হার কমানোর পরিকল্পনা থেকে সরে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। 

নিজ দলের মধ্যে বিদ্রোহ ও অর্থ বাজারে সৃষ্ট টালমাটাল পরিস্থিতির মুখে সোমবার নিজ পরিকল্পনা থেকে তিনি পুরোপুরি সরে এসেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২৩ সেপ্টেম্বর ট্রাস ও তার অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং একটি নতুন ‘উন্নয়ন পরিকল্পনা’ ঘোষণা করেন। এতে ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ কর ছাড়ের পাশাপাশি জাতীয় বিমা পরিকল্পনা ও স্ট্যাম্প শুল্কেও ছাড় দেওয়ার কথা বলা হয়। ব্যাপক সরকারি ঋণের মাধ্যমে অর্থায়ন করা এই পরিকল্পনা স্থবির অর্থনীতিতে গতি সঞ্চার করবে বলে আশাবাদ প্রকাশ করা হয়।   

কিন্তু পরিকল্পনাটি সরকারের ব্যাপারে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট তৈরি করে, পাউন্ডের মান এবং সরকারি বন্ডের মূল্য কমিয়ে দেয়। এটি বিশ্ব বাজারকে এমন মাত্রায় ধাক্কা দেয় যে ব্যাংক অব ইংল্যান্ড বাজারকে চাঙ্গা করার জন্য ৬৫ বিলিয়ন পাউন্ডের (৭৩ বিলিয়ন ডলার) একটি কর্মসূচী নিয়ে হস্তক্ষেপ করতে বাধ্য হয়। 

প্রধানমন্ত্রী ট্রাস বিবিসি টেলিভিশনে তার এ পরিকল্পনার পক্ষে বলার কয়েক ঘণ্টার মধ্যেই কোয়ার্টেং এক বিবৃতি প্রকাশ করে এটি কঠিন একটি শীতকালজুড়ে পরিবারগুলোকে সাহায্য করার বিস্তৃত উদ্যোগ থেকে তাদের মনোযোগ সরিয়ে নিয়েছিল বলে স্বীকার করেন।

বিবৃতিতে তিনি বলেন, “ফলে ৪৫ শতাংশ কর হার বিলোপ করার দিকে আমরা আর এগোচ্ছি না, এটি ঘোষণা করছি আমি।”

পরিকল্পনা পুরো উল্টে দেওয়ার এ সিদ্ধান্ত ক্ষমতায় আসার মাত্র চার সপ্তাহের মধ্যে ট্রাস ও কোয়ার্টেংকে বিশাল চাপে ফেলবে বলে ধারণা করা হচ্ছে। রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে পার হওয়া গত ছয় বছরে চার জন নতুন প্রধানমন্ত্রী দেখেছে ব্রিটেন।    

কোয়ার্টেং জানিয়েছেন, তিনি পদত্যাগ করার কথা বিবেচনা করেননি। ওই পরিকল্পনা থেকে সরে আসার সিদ্ধান্ত তিনি ও প্রধানমন্ত্রী ট্রাস মিলেই নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক