স্পেনে গির্জায় ছুরি হামলা, নিহত ১

আলহেফিরাসের শহরতলীর যে দুই গির্জায় হামলা হয়েছে তাদের মধ্যকার দূরত্ব ৩০০ মিটারের মতো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 10:35 AM
Updated : 26 Jan 2023, 10:35 AM

স্পেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী আলহেফিরাসে দুটি গির্জায় ধারাল অস্ত্রধারী এক ব্যক্তির হামলায় অন্তত একজন নিহত ও একাধিক ব্যক্তি আহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার রাত ৮টার পরে হওয়া এই হামলার ঘটনাকে সম্ভাব্য ‘সন্ত্রাসবাদী’ হামলা ধরে নিয়ে তদন্তও শুরু হয়েছে বলে তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামলাকারীকে একটি বড় ছোরা বহন করতে দেখা গেছে।

আলহেফিরাসের শহরতলীর যে দুই গির্জায় হামলা হয়েছে তাদের মধ্যকার দূরত্ব ৩০০ মিটারের মতো।

হামলাকারীকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

পুলিশের এক সূত্র একটি ভিডিও ফুটেজও শেয়ার করেছে, যেখানে দুই কর্মকর্তাকে হাতকড়া পরিহিত একজনকে থানার দিকে নিয়ে যেতে দেখা যাচ্ছে।

হামলাকারীর নাম পরিচয় জানায়নি কর্তৃপক্ষ। স্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যমে তার বয়স ২৫ এবং জাতীয়তা মরক্কান বলা হচ্ছে।

নিহত ব্যক্তির নাম দিয়েগো ভ্যালেন্সিয়া, তিনি নুয়েস্ত্রা সেনোরা দে লা পালমা গির্জার কর্মচারী ছিলেন।

হামলাকারী কাছাকাছি সান ইসিদ্রো গির্জায়ও হামলা চালায়, ওই গির্জার যাজক আন্তোনিও রদ্রিগেজ আহতদের মধ্যে আছেন, তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে আলহেফিরাত শহরের মুখপাত্র।

হামলায় কতজন আহত, তা জানায়নি কর্তৃপক্ষ। খবরের কাগজ এল মুন্ডোর প্রতিবেদনে আহতের সংখ্যা ৪ বলা হয়েছে।

পুলিশ বলছে, সন্দেহভাজন ওই হামলাকারী প্রথমে সান ইসিদ্রো গির্জায় প্রবেশ করে ৭৪ বছর বয়সী রদ্রিগেজের ওপর হামলা চালান; এরপর তিনি নুয়েস্ত্রা সেনোরা দে লা পালমা গির্জায় গিয়ে সেখানকার জিনিসপত্র নষ্ট করেন এবং ভ্যালেন্সিয়াকে আক্রমণ করেন।

এক পর্যায়ে গির্জা থেকে বের হতে পারলেও হামলাকারীর পরে ধাওয়া করে ভ্যালেন্সিয়াকে ধরে ফেলেন এবং আরও আঘাত করেন, বলা হয়েছে পুলিশের বিবৃতিতে।

নুয়েস্ত্রা সেনোরা দে লা পালমা গির্জার যাজক হুয়ান হোসে মারিনা স্থানীয় সম্প্রচারমাধ্যম এসইআরকে বলেছেন, গির্জায় হওয়া ধর্মীয় আচার শেষ হওয়ার পরপরই সন্দেহভাজন হামলাকারী সোজা ভ্যালেন্সিয়ার দিকে তেড়ে যান; এতে মনে হচ্ছে হামলাকারী ভ্যালেন্সিয়াকেই গির্জার যাজক মনে করেছিলেন।

“সম্ভবত, আমার মারা যাওয়ার কথা ছিল, কিন্তু তার বদলে সে (ভ্যালেন্সিয়া) মারা গেল,” বলেছেন অশ্রুসিক্ত মারিনা।

এ ‘নির্মম হামলার’ ঘটনায় শোক প্রকাশ করেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ, দেশটির যাজকদের মহাসচিব ফ্রান্সিসকো গার্সিয়া।

আলহেফিরাসের মেয়র হোসে ইগন্যাসিও লানদালুস হামলা ও নিহতের ঘটনায় শহরটিতে একদিনের শোক এবং বৃহস্পতিবার ‍দুপুরে নুয়েস্ত্রা সেনোরা দে লা পালমার বাইরে শোভাযাত্রা করার ঘোষণা দিয়েছেন।