অস্ত্রের বিনিময়ে উত্তর কোরিয়াকে খাবার দিতে চায় রাশিয়া: যুক্তরাষ্ট্র

অস্ত্রের বিনিময়ে খাবারের প্রস্তাব দিতে রাশিয়া একটি প্রতিনিধিদল উত্তর কোরিয়ায় পাঠাচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 01:43 PM
Updated : 31 March 2023, 01:43 PM

উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র নেওয়ার বিনিময়ে দেশটিকে খাবার দিতে চায় রাশিয়া। এই প্রস্তাব দিতে রাশিয়া একটি প্রতিনিধিদল উত্তর কোরিয়ায় পাঠাচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, উত্তর কোরিয়া ও রাশিয়া কোনও অস্ত্র চুক্তি করলে তা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার লঙ্ঘন হবে।

যুক্তরাষ্ট্র এর আগে অভিযোগ করে বলেছিল, উত্তর কোরিয়া ইউক্রেইন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনী ও রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনারকে অস্ত্র সরবরাহ করছে। কিন্তু পিয়ংইয়ং আগেই সেসব অভিযোগ অস্বীকার করেছে।

বিবিসি জানায়, জন কিরবি এক সংবাদ সম্মেলনে বলেছেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে একটি চুক্তির বিষয়ে নতুন তথ্য পেয়েছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, “আমরা আরও জানতে পেরেছি যে, রাশিয়া উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে এবং অস্ত্র ও গোলাবারুদের বিনিময়ে উত্তর কোরিয়াকে খাদ্য দেওয়ার প্রস্তাব দিচ্ছে।”

কিরবি আরও বলেন, যুক্তরাষ্ট্র এ পরিস্থিতি এবং চুক্তি হওয়ার সম্ভাবনার বিষয়টি নিবিড়ভাবে নজরে রাখছে।

বিশ্বের সবচেয়ে গরিব দেশগুলোর অন্যতম উত্তর কোরিয়া। কয়েক দশক ধরে খাদ্যসংকটে ভুগছে দেশটি। ৯০-এর দশকের শেষদিকে উত্তর কোরিয়ায় ভয়াবহ দুর্ভিক্ষ হয়েছিল।

বিশ্বের সবচেয়ে কর্তৃত্ববাদী সরকারের শাসনাধীন উত্তর কোরিয়া সম্পর্কে গত ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে জানিয়েছিলেন, শস্য উৎপাদন কমে যাওয়ায় গুরুতর খাদ্যসংকটে আছে দেশটি।

বিরূপ আবহাওয়া, সীমান্ত কড়াকড়িসহ আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।

দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের স্যাটেলাইটে তোলা ছবিতে গেছে, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে উত্তর কোরিয়ায় ১ লাখ ৮০ হাজার টন খাদ্য কম উৎপাদন হয়েছে।